অ্যাকসেসিবিলিটি লিংক

কম্বোডিয়াকে যুক্তরাষ্ট্র: আওকাস উপ-চুক্তি পরমাণু বিস্তার নয়


কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন ইন্দোনেশিয়ায় ৪২তম আসিয়ান শীর্ষ সম্মেলনে যোগ দেন। (এপি ছবি/আখমাদ ইব্রাহিম, পুল) ( ১০ মে, ২০২৩)
কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন ইন্দোনেশিয়ায় ৪২তম আসিয়ান শীর্ষ সম্মেলনে যোগ দেন। (এপি ছবি/আখমাদ ইব্রাহিম, পুল) ( ১০ মে, ২০২৩)

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের মন্তব্যের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র মঙ্গলবার বলেছে, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যে ত্রিপক্ষীয় নিরাপত্তা জোট দক্ষিণ-পূর্ব এশিয়া ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলে পারমাণবিক অস্ত্র বিস্তারের প্রচেষ্টা নয়।

সোমবার হুন সেন বলেন, আওকাস(এইউকেইউএস) নামে পরিচিত ত্রিপক্ষীয় গোষ্ঠীটি "অত্যন্ত বিপজ্জনক অস্ত্র প্রতিযোগিতার সূচনা বিন্দু"। তিনি এই অঞ্চলে পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন আসার বিষয়ে আপত্তি জানান।

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তাদের উপস্থিতি জোরদার করার জন্য তিনটি মিত্র দেশ গত মার্চে একটি চুক্তি স্বাক্ষর করে। ঐ অঞ্চলে চীন তার সামরিক অবস্থান প্রসারিত করছে। এই চুক্তিতে অস্ট্রেলিয়াকে যুক্তরাষ্ট্রের কাছ থেকে তিনটি পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন কেনার কথা বলা হয়েছে।

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং এর বাইরে শান্তি, সমৃদ্ধি, নিরাপত্তা ও স্থিতিশীলতা বাড়ানোর লক্ষ্যে এইউকেইউএস কাজ করছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র মঙ্গলবার এক ইমেইল বার্তায় বলেন, “আউকাসের মাধ্যমে আমরা অস্ট্রেলিয়ার প্রথাগত সশস্ত্র, পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন অর্জনে সহায়তা করবো- এটি একটি প্রমাণিত ও নিরাপদ প্রযুক্তি।“

হুন সেন বলেন, দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সংগঠন (আসিয়ান) “একটি পারমাণবিক অস্ত্রমুক্ত অঞ্চল”, একটি আঞ্চলিক ব্লক যা পারমাণবিক অস্ত্র বিস্তারের বিরোধিতা করে। তিনি বলেন, “আওকাস একটি অত্যন্ত বিপজ্জনক অস্ত্র প্রতিযোগিতার সূচনা বিন্দু।“

সোমবার কম্বোডিয়ার রাজধানী নমপেনে একটি গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে হুন সেন বলেন, “যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অস্ট্রেলিয়ার মধ্যে পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন সম্পর্কিত ছোট আকারের জোট আসিয়ান এবং এই অঞ্চলের দেশগুলোর জন্য উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।“

দক্ষিণ চীন সাগরে আঞ্চলিক দাবি নিয়ে আসিয়ান সদস্য দেশগুলোর সঙ্গে মতবিরোধ থাকলেও আসিয়ানের সামগ্রিক কৌশলগত অংশীদার চীন আওকাস এবং পারমাণবিক অস্ত্রমুক্ত দক্ষিণ-পূর্ব এশিয়ার বিষয়ে হুন সেনের বক্তব্যের প্রতি সমর্থন জানিয়েছে।

XS
SM
MD
LG