অ্যাকসেসিবিলিটি লিংক

খেরসনে বাঁধ ধ্বংস হবার ফলে পানীয় জলের সরবরাহ ক্ষতিগ্রস্ত হয়েছে, বলেছেন জেলেন্সকি


খেরসনে কাখোভকা বাঁধের দেয়াল ভেঙে যাওয়ার পরে রাস্তাগুলো প্লাবিত হয়েছে। ৭ জুন, ২০২৩।
খেরসনে কাখোভকা বাঁধের দেয়াল ভেঙে যাওয়ার পরে রাস্তাগুলো প্লাবিত হয়েছে। ৭ জুন, ২০২৩।

  • চীনের পররাষ্ট্র মন্ত্রক দক্ষিণ ইউক্রেনের একটি বাঁধ ধ্বংসের পর মানবিক, অর্থনৈতিক এবং পরিবেশগত পরিণতি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে।

  • অর্গানাইজেশন ফর ইসলামিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট বলেছে, বিশ্ব অর্থনীতির উন্নতি হতে শুরু করেছে, কিন্তু পুনরুদ্ধারে ঝুঁকি রয়েছে এবং ইউক্রেনের যুদ্ধের প্রভাব “মূল একটি উদ্বেগের বিষয়।”

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বুধবার বলেছেন, দক্ষিণ ইউক্রেনের কাখোভকা বাঁধ ভেঙে যাওয়ার একদিন পর কয়েক হাজার মানুষ “পানীয় জলের স্বাভাবিক সরবরাহ ছাড়াই” দিনাতিপাত করছে।

জেলেন্সকি টুইট করেছেন যে, বাঁধের ধ্বংস “একেবারে ইচ্ছাকৃত” ছিল। তিনি রুশ বাহিনীকে দোষারোপ করেছেন এবং অভিযোগ করেছেন যে রাশিয়া এখন বন্যার প্রভাব মোকাবিলা করা রাশিয়ার নিয়ন্ত্রণাধীন এলাকায় বসবাসকারীদেরকে সহায়তা করার জন্য কাজ করছে না।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নিপ্রো নদীর তীরবর্তী এলাকা থেকে ১৭ হাজারের বেশি মানুষকে সরিয়ে নেয়া হচ্ছে। এবং ইউক্রেনের নিয়ন্ত্রণাধীন এলাকায় প্রায় ৪০টি শহর এবং গ্রাম প্লাবিত হয়েছে।

রাশিয়ার দখলকৃত এলাকা থেকে ৯০০ জনের বেশি মানুষকে সরিয়ে নেয়া হয়েছে।

এক বছরের বেশি সময় ধরে রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের একটি অংশে খেরসন থেকে প্রায় ৭০ কিলোমিটার পূর্বে অবস্থিত বাঁধটি ধ্বংসের জন্য উভয় পক্ষ একে অপরকে দায়ী করেছে।

ওয়াশিংটনে হোয়াইট হাউস মঙ্গলবার বলেছে, বিশাল বাঁধের ধ্বংসের কারণ কী তা চূড়ান্তভাবে বলা যায়নি তবে প্রতিবেদনে মূল্যায়ন করা হয়েছে যে বিস্ফোরণটি রাশিয়া ঘটিয়েছে।

জাতিসংঘ সংবাদদাতা মার্গারিট বাশীর এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন। এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG