অ্যাকসেসিবিলিটি লিংক

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর প্রার্থী হওয়ায় ১৬ নেতাকে শোকজ করেছে বিএনপি


দলের সিদ্ধান্ত উপেক্ষা করে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) নির্বাচনে কাউন্সিলর প্রার্থী হওয়ায় ১৬ নেতাকে শোকজ করেছে বিরোধী রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) কেন্দ্রীয় কমিটি। ৫ জুন (সোমবার) তাদের কাছে কারণ দর্শানোর এ নোটিশ পাঠানো হয়েছে।

এর আগে দলীয় সিদ্ধান্ত অমান্য করে প্রার্থী হওয়ায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রবিবার (৪ জুন) বিএনপির রাজশাহী মহানগর শাখার আহ্বায়ক এরশাদ আলী ঈশা ও সদস্যসচিব মামুনুর রশিদের সই করা একটি চিঠি কেন্দ্রে পাঠানো হয়। এরপর কেন্দ্র এ সিদ্ধান্ত নেয়।

এ তথ্য নিশ্চিত করে বিএনপির রাজশাহী মহানগর শাখার আহ্বায়ক এরশাদ আলী ঈশা বলেন, কারণ দর্শানোর নোটিশ পাওয়া বিএনপির রাজশাহী মহানগর শাখার ১৬ নেতা হলেন-রাজপাড়া থানা শাখার সাবেক সহসভাপতি বদিউজ্জামান বদি (৬ নম্বর ওয়ার্ড), ১১ নম্বর ওয়ার্ড শাখার সাবেক সভাপতি আবু বকর কিনু, শাহ মখদুম থানা শাখার সাবেক সহসভাপতি টুটুল (১৪ নম্বর ওয়ার্ড), সাবেক সহ সাধারণ সম্পাদক আব্দুস সোবহান লিটন (১৫ নম্বর ওয়ার্ড), ২২ নম্বর ওয়ার্ড শাখার সাবেক সাধারণ সম্পাদক মির্জা রিপন, নগর শাখার সাবেক সহসভাপতি আনোয়ারুল আমিন আজব (২৭ নম্বর ওয়ার্ড), মতিহার থানা শাখার সাবেক সহসভাপতি আশরাফুল হাসান বাচ্চু (২৮ নম্বর ওয়ার্ড) এবং যুবদলের নগর শাখার সাবেক সহসভাপতি বেলাল হোসেন (১৬ নম্বর ওয়ার্ড), সাবেক শ্রমবিষয়ক সম্পাদক রনি হোসেন রুহুল (১৬ নম্বর ওয়ার্ড), সাবেক সাংগঠনিক সম্পাদক নুরুজ্জামান টিটু (১৯ নম্বর ওয়ার্ড), বোয়ালিয়া থানা (পূর্ব) শাখার সাবেক যুগ্ম আহ্বায়ক আলিফ আল মাহমুদ লুকেন (২৫ নম্বর ওয়ার্ড)।

বাকিরা হলেন—মহিলা দলের নগর শাখার সাংগঠনিক সম্পাদক মুসলিমা বেগম বেলী (সংরক্ষিত ৭, ৮ ও ১০ নম্বর ওয়ার্ড), নগর শাখার বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আলতাফুন নেসা পুতুল (সংরক্ষিত ৯, ১১ ও ১২ নম্বর ওয়ার্ড), নগর শাখার ১ নম্বর যুগ্ম সম্পাদক সামসুন নাহার (সংরক্ষিত ১৩, ১৪ ও ১৫ নম্বর ওয়ার্ড), নগর শাখার সহসভাপতি শাহনাজ বেগম শিখা (সংরক্ষিত ২২, ২৩ ও ২৪ নম্বর ওয়ার্ড), নগর শাখার ৪ নম্বর যুগ্ম সম্পাদক আয়েশা খাতুন মুক্তি (সংরক্ষিত ২৫, ২৮ ও ২৯ নম্বর ওয়ার্ড)।

বিএনপির রাজশাহী মহানগর শাখার আহ্বায়ক এরশাদ আলী ঈশা জানান, দলীয় সিদ্ধান্তর বাইরে গিয়ে তারা নির্বাচনে অংশ নিয়েছেন। দলের সিদ্ধান্ত অনুযায়ী তাদের নাম ও পদবিসহ চিঠি পাঠানো হয়েছিল। এরপর কেন্দ্রীয় কমিটি তাদের শোকজ করেছে।

তিনি বলেন, দলীয় গঠনতন্ত্র অনুযায়ী তাদের শোকজের ২৪ ঘণ্টার মধ্যে কারণ দর্শানোর নোটিশের জবাব দিতে বলা হয়েছে। এতে তারা যদি আত্মপক্ষ সমর্থন করে চিঠির জবাব দেন, তাহলে কেন্দ্রীয় কমিটি তা বিবেচনায় নেবে। তারা যদি উত্তর না দেন তাহলে তাদের বহিষ্কার করা হতে পারে।

XS
SM
MD
LG