অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যারিবিয়ানদের সহায়তায় ১০ কোটি ডলারের ঘোষণা দিলেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট


ফাইলঃ যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস
ফাইলঃ যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস বৃহস্পতিবার ক্যারিবিয়ানদের সহায়তায় যুক্তরাষ্ট্র ১০ কোটি ডলারেরও বেশি অর্থ বিনিয়োগ করছে বলে ঘোষণা করেছেন। ঐ অর্থে অস্ত্র পাচার বন্ধ করা, হাইতির মানবিক সংকট প্রশমন এবং জলবায়ু পরিবর্তনের উদ্যোগকে সহায়তা করা হবে ।

বাহামায় ক্যারিবিয়ান ও যুক্তরাষ্ট্রের নেতাদের বৈঠকের আনুষ্ঠানিক সফরের আগে তিনি এই ঘোষণা দেন। হ্যারিস এবং বাহামারপ্রধানমন্ত্রী ফিলিপ ডেভিস ঐ বৈঠকের আয়োজন করছেন।

দ্বীপ দেশগুলিতে সহিংস অপরাধ বৃদ্ধি পাওয়ার রিপোর্টের প্রেক্ষিতে এই উদ্যোগের অংশ হিসাবে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ ক্যারিবিয়ান অঞ্চলে অবৈধ অস্ত্র চোরাচালানের সাথে জড়িত মামলাগুলি তদারকি করার জন্য একজন সমন্বয়কারী নিয়োগ করবে বলে আশা করছে। এছাড়াও, পররাষ্ট্র মন্ত্রক এই অঞ্চলে ফরেনসিক কাজের উন্নতিতে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছে এবং স্থানীয় পুলিশ বিভাগগুলিকে শক্তিশালী করতে সহায়তা করবে। তারা ত্রিনিদাদ এন্ড টোবাগোভিত্তিক একটি ইউনিটকে সহায়তা করবে যার লক্ষ্য দ্বীপপুঞ্জগুলিকে বন্দুক সম্পর্কিত মামলাগুলি সমাধান করতে সহায়তা করা এবং বন্দুক সম্পর্কিত গোয়েন্দা তথ্য সংগ্রহ করা ও তা বিশ্লেষণের জন্য প্রশিক্ষনে সহায়তা করা।

যুক্তরাজ্যের সহায়তায় যুক্তরাষ্ট্র পূর্ব ক্যারিবীয় অঞ্চলে স্থানীয় বিচারক ও প্রসিকিউটরদের পরামর্শ দেওয়ার জন্য একটি কর্মসূচীপ্রতিষ্ঠা করবে যাতে দ্বীপরাষ্ট্রগুলোতে বন্দুক সংক্রান্ত অপরাধ বিষয়ক মামলাগুলো বিচারে যে জট সৃষ্টি হয়েছে সেই পরিস্থিতির উন্নয়নে সাহায্য করা যায়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রক হাইতির জাতীয় পুলিশ বাহিনীর সাথেওকাজ করবে বলে আশা করছে। গ্যাং সহিংসতা বৃদ্ধি রোধে লড়াইকরার জন্য ঐ বিভাগের তহবিল এবং কর্মী সংখ্যা স্বল্প থাকায়তারা আমেরিকার সঙ্গে সংশ্লিষ্ট গ্যাং, অস্ত্র চোরাচালান এবংমানব পাচারের সঙ্গে সম্পর্কযুক্ত অপরাধের তদন্ত এবং বিচারেসহায়তা করবে।

XS
SM
MD
LG