অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের আইনজীবীদের নতুন প্ল্যাটফর্ম ইউনাইটেড লইয়ার্স ফ্রন্টের আত্মপ্রকাশ


‘ইউনাইটেড লইয়ার্স ফ্রন্ট (ইউএলএফ)’ এর সংবাদ সম্মেলন
‘ইউনাইটেড লইয়ার্স ফ্রন্ট (ইউএলএফ)’ এর সংবাদ সম্মেলন

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবীদের একটি অংশ নতুন একটি প্ল্যাটফর্ম গঠন করেছে। সোমবার (১২ জুন) দুপুরে, এক সংবাদ সম্মেলনে ‘ইউনাইটেড লইয়ার্স ফ্রন্ট (ইউএলএফ)’ নামে এই নতুন সংগঠনের যাত্রা শুরুর ঘোষেণা দেয়া হয়। সংগঠনে বিভিন্ন মতাদর্শের আইনজীবীরা রয়েছেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, “আইনের শাসন, গণতন্ত্র, বিচার বিভাগের স্বাধীনতা, লুণ্ঠিত ভোটাধিকার ফেরানো, সার্বজনীন মানবাধিকার প্রতিষ্ঠা এবং আইনজীবীদের মর্যাদা রক্ষায়, একটি বৃহৎ পরিসরে আন্দেলনের জন্য, সুপ্রিমকোর্টের বিভিন্ন মতাদর্শের আইনজীবীরা এই নতুন প্ল্যাটফর্ম গঠন করেছেন।”

নতুন এই সংগঠনের আহ্বায়ক হয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন। যুগ্ম আহ্বায়ক, গণফোরাম নেতা ও সিনিয়র আইনজীবী সুব্রত চৌধুরী।

৩৬ সদস্য বিশিষ্ট এই আহ্বায়ক কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন; সিনিয়র আইনজীবী মোহাম্মদ মহসিন রশিদ, এ. এম. মাহবুব উদ্দিন খোকন, জগলুল হায়দার আফ্রিক, গিয়াস উদ্দিন আহম্মেদ, গরীব এ নেওয়াজ, ড. ফরিদুজ্জামান ফরহাদ। সংগঠনের প্রধান সমন্বয়কারী হলেন কায়সার কামাল।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে আরো বলা হয়, “আইনের শাসন, গণতন্ত্র, মানবাধিকার এবং স্বাধীন সুপ্রিম কোর্ট বারসহ সকল বারকে স্বাধীন রাখার জন্য, আইনজীবীদের নির্দলীয় প্লাটফর্ম প্রয়োজন। সেই লক্ষ্যেই গঠিত হয়েছে ইউনাইটেড লইয়ার্স ফ্রন্ট।”

আইনজীবীদের বৃহত্তর আন্দোলনের লক্ষ্যে, প্রত্যেক বারে ইউএলএফ-এর কমিটি গঠন করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

XS
SM
MD
LG