অ্যাকসেসিবিলিটি লিংক

গ্রিসের উপকূলে নৌকা ডুবে অন্তত ৭৯ অভিবাসন প্রত্যাশীর প্রাণহানি, অনেকে নিখোঁজ


নৌদুর্ঘটনা থেকে উদ্ধারকৃতরা কালামাতা শহরের বন্দরে প্রাথমিক চিকিৎসা গ্রহণ করছেন। শহরটি গ্রিসের রাজধানী অ্যাথেন্স থেকে ২৪০ কিলোমিটার দূরে। (১৪ জুন, ২০২৩)
নৌদুর্ঘটনা থেকে উদ্ধারকৃতরা কালামাতা শহরের বন্দরে প্রাথমিক চিকিৎসা গ্রহণ করছেন। শহরটি গ্রিসের রাজধানী অ্যাথেন্স থেকে ২৪০ কিলোমিটার দূরে। (১৪ জুন, ২০২৩)

অভিবাসন প্রত্যাশীদের নিয়ে ইউরোপের উদ্দেশ্যে রওনা হওয়া একটি মাছ ধরার নৌকা গ্রিসের উপকূলের কাছাকাছি জায়গায় ডুবে গেলে অন্তত ৭৯ জন নিহত হন। আরো অনেক যাত্রী এখনো নিখোঁজ আছেন। আজ বুধবার কর্তৃপক্ষ জানিয়েছে, এটি চলতি বছরের সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনার অন্যতম।

কর্তৃপক্ষ জানিয়েছে, গ্রিসের দক্ষিণের পেলোপোননিস উপদ্বীপ থেকে ৭৫ কিলোমিটার দূরে আন্তর্জাতিক সমুদ্রসীমায় রাতের বেলা নৌকাটি ডুবে যাওয়ার পর সেখান থেকে ১০৪ যাত্রীকে উদ্ধার করা হয়েছে। ভূমধ্যসাগরের সবচেয়ে গভীরতম অঞ্চলের কাছাকাছি জায়গায় এই দুর্ঘটনা ঘটে। পানির গভীরতার কারণে ডুবে যাওয়া ধাতব নৌকাটিকে খুঁজে পাওয়া কঠিন হতে পারে।

হাইপোথারমিয়ার উপসর্গ দেখা যাওয়ায় উদ্ধারকৃতদের মধ্যে ২৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গ্রিক কোস্ট গার্ড জানিয়েছে, এ পর্যন্ত ৭৯টি মরদেহ উদ্ধার করা হয়েছে। সংস্থাটি আরও জানায়, উদ্ধারকৃতদের মধ্যে মিশর, পাকিস্তান, সিরিয়া ও প্যালেস্টাইনের যথাক্রমে ৩০, ১০, ৩৫ ও ২ জন নাগরিক রয়েছে।

মঙ্গলবার ইতালির কোস্ট গার্ড প্রথমবারের মতো গ্রীক কর্তৃপক্ষ ও ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত প্রতিরক্ষা এজেন্সি ফ্রনটেক্সকে একটি নৌকার বিষয়ে সতর্কবাণী দেয়।

বুধবার ডুবে যাওয়া নৌকার উদ্ধার কার্যক্রমে গ্রীক কোস্ট গার্ডের ৬টি নৌযান, নৌবাহিনীর ১টি রণতরী, ১টি সামরিক পরিবহন বিমান, বিমানবাহিনীর ১টি হেলিকপ্টার, অন্যান্য পরিবহন ও ফ্রনটেক্সের ১টি ড্রোন অংশ নিচ্ছে।

গ্রীসের প্রেসিডেন্ট ক্যাটেরিনা সাকেলারোপৌলু উদ্ধারকৃত অভিবাসন প্রত্যাশীদের সেবা শুশ্রূষা কার্যক্রম পরিদর্শন করেন। পরিস্থিতি বিবেচনায় দেশটির রাজনৈতিক দলগুলো আগামী ২৫ জুনের নির্বাচনকে সামনে রেখে তাদের পরিকল্পিত প্রচারণা স্থগিত রেখেছে।

XS
SM
MD
LG