অ্যাকসেসিবিলিটি লিংক

টাইটন ডুবোজাহাজের পাইলট ও জাহাজকর্মীরা মৃত: অভিযান কোম্পানির অভিমত


রয়াল কানাডিয়ান এয়ার ফোর্সের একটি নজরদারি বিমানকে ওশানগেইটের ডুবোজাহাজের সন্ধানে নিউ ফাউন্ডল্যান্ডের অদূরে দেখা যাচ্ছে। জুন ২০,২০২৩ ( কানাডার বাহিনী হ্যান্ড আউট ভায়া রয়টার্স)
রয়াল কানাডিয়ান এয়ার ফোর্সের একটি নজরদারি বিমানকে ওশানগেইটের ডুবোজাহাজের সন্ধানে নিউ ফাউন্ডল্যান্ডের অদূরে দেখা যাচ্ছে। জুন ২০,২০২৩ ( কানাডার বাহিনী হ্যান্ড আউট ভায়া রয়টার্স)

টাইটানিক জাহাজের ধ্বংসাবশেষের দিকে ধাবিত যে ডুবোজাহাজটি হারিয়ে যায় তার পাইলট এবং চারজন যাত্রী মারা গেছেন বলে জানিয়েছে অভিযান কোম্পানি।

পাইলট ও প্রধান নির্বাহী স্টকটন রাশ; যাত্রী পাকিস্তানের এক ব্যবসায়ী শাহজাদা দাউদ ও তার ছেলে সুলেমান দাউদ, ব্রিটিশ অভিযাজক হামিশ হার্ডিং এবং ফরাসি অভিযানকারী ও টাইটানিক বিশেষজ্ঞ “ দূর্ভাগ্যবশত হারিয়ে গেছেন”বলে এক বিবৃতিতে জানিয়েছে ওশানগেইট এক্সপেডিশানস ।

ওশানগেইট যখন বিবৃতিতে “জীবন হারানো”র ঘোষণা দেয় তখন এ ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি যে তারা যে আর নেই সেই কথাটা এই কর্মকর্তারা কি ভাবে জানলেন। তবে ৯৬ ঘন্টা মেয়াদের জন্য টাইটানের অক্সিজেন সরবরাহ বৃহস্পতিবার সকালে শেষ হয়ে যায।

বৃহস্পতিবার আরও পরের দিকে যুক্তরাষ্ট্রের উপকুল রক্ষীর কর্মকর্তারা জানান সন্ধানে টাইটানের কিছু অংশ পাওয়া গেছে যা অন্তর্চাপের কারণে বিচ্ছিন্ন হয়। তারা বলেন দূর থেকে পরিচালিত পানির ভেতরের রোবোট সন্ধান এলাকার মধ্যেই টাইটানের অংশ খুঁজে পায় ।

বৃহস্পতিবার দিনে আরও আগের দিকে যুক্তরাষ্ট্রের উপকুল রক্ষীরা বলে, একটি ডুবোজাহাজ টাইটানিকের কাছে একটি ধ্বংসাবশেষের ক্ষেত্র খুঁজে পেয়েছে। এটি সেখানে পাঁচজন আরোহী থাকা একটি নিখোঁজ ডুবোজাহাজের সন্ধানে রয়েছে। এটিই জরুরি উদ্ধার প্রচেষ্টায় একটি সম্ভাব্য অগ্রগতি।

রবিবার সকালে উত্তর আটলান্টিকে যাত্রা শুরু করার সময় টাইটানে প্রায় চারদিনের অক্সিজেন সরবরাহ রয়েছে বলে অনুমান করা হয়েছিল। তবে বিশেষজ্ঞরা জোর দিয়ে বলেছেন, শুরু করার জন্য এটি একটি ভুল অনুমান ছিল। যাত্রীরা যদি শ্বাস-প্রশ্বাসের বায়ু সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করে তবে এটি বৃদ্ধি পেতে পারে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের উপকুল রক্ষীরা বলেছে, একটি কানাডিয়ান জাহাজের পাঠানো সমুদ্রের নিচের রোবটটি সমুদ্রের তলদেশে পৌঁছেছে। ফরাসি একটি গবেষণা ইন্সটিটিউট বলেছে, ক্যামেরা, লাইট এবং অস্ত্রসহ একটি ডিপ-ডাইভিং রোবটও অপারেশনে যোগ দিয়েছে।

কর্তৃপক্ষ আশা করছে, পানির নিচের শব্দ তাদের অনুসন্ধানকে সংকুচিত করতে সাহায্য করতে পারে। এর কভারেজ এলাকা কানেটিকাটের দ্বিগুণ আকারের এবং আড়াই মাইল (৪ কিলোমিটার) গভীর জলে হাজার হাজার মাইল পর্যন্ত প্রসারিত হয়েছে। কোস্টগার্ড কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার এবং বুধবার অনুসন্ধান এলাকায় পানির নিচে শব্দ পাওয়া গেছে।

XS
SM
MD
LG