অ্যাকসেসিবিলিটি লিংক

সুদানে আরএসএফ বলছে তারা একটি পুলিশ ক্যাম্প দখল করেছে


সুদানের রাজধানী খার্তুমে ধোঁয়া উঠছে। ২৩ জুন, ২০২৩।
সুদানের রাজধানী খার্তুমে ধোঁয়া উঠছে। ২৩ জুন, ২০২৩।

সুদানের আধা-সামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) বলেছে, রবিবার তারা একটি সশস্ত্র পুলিশ ইউনিটের সদর দপ্তর দখল করেছে।

এক বিবৃতিতে আরএসএফ বলেছে তারা দক্ষিণ খার্তুমের কেন্দ্রীয় রিজার্ভ পুলিশের ক্যাম্পের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে এবং স্থাপনার ভেতরে তাদের যোদ্ধাদের ফুটেজ পোস্ট করেছে। কেউ কেউ গুদাম থেকে গোলাবারুদের বাক্স সরিয়ে নিচ্ছে।

রয়টার্স তাৎক্ষণিকভাবে ফুটেজ বা আরএসএফ-এর বিবৃতি যাচাই করতে সক্ষম হয়নি। সেনাবাহিনী বা পুলিশের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

জেদ্দায় যুক্তরাষ্ট্র এবং সৌদি আরবের নেতৃত্বে আলোচনায় সম্মত হওয়া যুদ্ধবিরতির একটি সিরিজ ব্যর্থ হওয়ার পর থেকে লড়াই তীব্র হয়েছে। গত সপ্তাহে আলোচনা স্থগিত করা হয়

আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে সেনাবাহিনী রাজধানী জুড়ে আশেপাশের এলাকা থেকে মোহাম্মদ হামদান দাগালোর নেতৃত্বে আরএসএফ-কে সরিয়ে দেয়ার চেষ্টায় বিমান হামলা এবং ভারী কামান ব্যবহার করছে।

২০০৩ সালের পর দারফুরে ছড়িয়ে পড়া পূর্ববর্তী সংঘাতের সময় মানুষ বাস্তুচ্যুত হওয়ার সাথে সাথে নিয়ালাতে ব্যস্ততা বাড়ে। নিয়ালার প্রত্যক্ষদর্শীরা আবাসিক এলাকায় সহিংস সংঘর্ষে গত কয়েকদিনে নিরাপত্তা পরিস্থিতির উল্লেখযোগ্য অবনতির কথা জানিয়েছেন।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন অনুসারে, সুদানে সংঘাতের ফলে উৎখাত হওয়াদের মধ্যে প্রায় ২০ লাখ মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত এবং প্রায় ৬ লাখ মানুষ প্রতিবেশী দেশে পালিয়ে গেছে।

XS
SM
MD
LG