অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিম তীরের সহিংসতা নিয়ন্ত্রণের বাইরে চলে যাবার ঝুঁকি আছেঃ পর্যবেক্ষক


২০২৩ সালের ২৩ জুন ইহুদি বসতি স্থাপনাকারীদের তাণ্ডবের কয়েকদিন পর একটি আন্তর্জাতিক প্রতিনিধি দল পশ্চিম তীরের একটি অগ্নিদগ্ধ ভবন পরীক্ষা করছে।
২০২৩ সালের ২৩ জুন ইহুদি বসতি স্থাপনাকারীদের তাণ্ডবের কয়েকদিন পর একটি আন্তর্জাতিক প্রতিনিধি দল পশ্চিম তীরের একটি অগ্নিদগ্ধ ভবন পরীক্ষা করছে।

পশ্চিম তীরে কয়েক বছরের মধ্যে ইসরাইলি এবং ফিলিস্তিনিদের মধ্যে সবচেয়ে খারাপ সহিংসতা চলছে। পর্যবেক্ষকরা বলছেন, এটি একটি বিস্ফোরক অবস্থা। ইসরাইলি সামরিক বাহিনী চরমপন্থী ইহুদি বসতি স্থাপনকারীদের দ্বারা সংঘটিত আক্রমণ বন্ধ করতে তেমন কিছুই করছে না। অন্যদিকে ফিলিস্তিনি কর্তৃপক্ষ জঙ্গিদের লাগাম টেনে ধরতে অক্ষম বলে মনে হচ্ছে।

সাম্প্রতিক দিনগুলোতে পশ্চিম তীরে তীব্রভাবে সহিংসতা বৃদ্ধি পেয়েছে। ফিলিস্তিনি মিলিশিয়ারা ইসরাইলি সৈন্য এবং ইহুদি বসতি স্থাপনকারীদের ওপর আক্রমণ করেছে। অন্যদিকে ইসরাইলি সামরিক বাহিনী ফিলিস্তিনিদেরকে হত্যা করার জন্য ড্রোন এবং হেলিকপ্টার গানশিপ ব্যবহার করেছে।

চরমপন্থী ইহুদি বসতি স্থাপনকারীরা ফিলিস্তিনি শহরে তাণ্ডব চালিয়েছে, বাড়িঘর ও গাড়িতে আগুন দিয়েছে। গত কয়েক মাস ধরে দেখা যাচ্ছে, ক্রমবর্ধমান সহিংসতার কারণে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক সতর্কতা জারি করেছিলেন। তিনি সতর্ক করে বলেছিলেন, “সহিংসতা নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার ঝুঁকি” রয়েছে।

ওয়াশিংটনের ব্রুকিংস ইন্সটিটিউশনের একজন ইমেরিটাস নন রেসিডেন্ট ফেলো, মধ্যপ্রাচ্যের বিশ্লেষক ব্রুস রিডেল ভয়েস অফ আমেরিকাকে বলেন, তিনি বিশ্বাস করেন যে, ইসরাইলি দখলদারিত্বের বিরুদ্ধে তৃতীয় ইন্তিফাদা- বা ফিলিস্তিনি বিদ্রোহ এখন চলমান। প্রথম ইন্তিফাদা ১৯৮৭ সাল থেকে ১৯৯৩ পর্যন্ত এবং দ্বিতীয়টি ২০০০ সালে শুরু হয়।

পর্যবেক্ষকরা বলছেন, ইসরাইলের ডানপন্থী সরকার পশ্চিম তীরে ইহুদি বসতি সম্প্রসারণকে উৎসাহিত করার সময় ফিলিস্তিনি জঙ্গি হামলার জন্য আরও আক্রমণাত্মক সামরিক প্রতিক্রিয়ার জন্য চাপ দিয়েছে। তারা বলছেন, ফিলিস্তিনি কর্তৃপক্ষ জঙ্গিদের লাগাম টেনে ধরতে পারছে না কারণ সাধারণ ফিলিস্তিনিদের মধ্যে তাদের বৈধতা নেই।

XS
SM
MD
LG