অ্যাকসেসিবিলিটি লিংক

জাতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধীর যুক্তরাষ্ট্র সফরে বৈঠককারীদের নিয়ে প্রশ্ন তুললেন বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি


স্মৃতি ইরানি এবং রাহুল গান্ধী। (ফাইল ছবি)
স্মৃতি ইরানি এবং রাহুল গান্ধী। (ফাইল ছবি)

এক সপ্তাহ পেরিয়ে গিয়েছে যুক্তরাষ্ট্র থেকে ভারতে ফিরেছেন জাতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এতদিন পর কংগ্রেস নেতার সেই সফর নিয়ে গুচ্ছ প্রশ্ন তুলল বিজেপি।

রাহুলকে প্রায়ই নানা ইস্যুতে আক্রমণ করে থাকেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। গত লোকসভা নির্বাচনে অমেঠিতে রাহুলকে হারানোর পর থেকেই স্মৃতি প্রাক্তন কংগ্রেস নেতাকে নিশানা করে আসছেন। রাজনৈতিক মহলের একাংশের মতে রাহুল ফের অমেঠি থেকে লোকসভায় প্রার্থী হতে পারেন ধরে নিয়েই স্মৃতি অবস্থা বুঝে প্রাক্তন কংগ্রেস সভাপতিকে আক্রমণ করেছেন এবার।

রাহুল গান্ধীর যুক্তরাষ্ট্র সফর নিয়ে বুধবার ২৮ জুন স্মৃতি প্রশ্ন তোলেন কংগ্রেসকে সরকারিভাবে জানাতে হবে তাদের নেতা রাহুল গান্ধীর যুক্তরাষ্ট্র সফরের বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন কারা করেছিল।

স্মৃতির বক্তব্য, রাহুল যুক্তরাষ্ট্রে মুসলিম লিগের লোকজনের সঙ্গে বৈঠক করেছেন। কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি জানতে চান, এই বৈঠকের উদ্দেশ্য কী ছিল।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র সফরে এক আলোচনা চক্রে রাহুল কথা প্রসঙ্গে বলেন, "মুসলিম লিগ একটি ধর্মনিরপেক্ষ শক্তি। স্বাধীনতা আন্দোলনে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।"

রাহুল বিদেশে থাকার সময়ই বিজেপি এই বক্তব্য নিয়ে প্রশ্ন তোলে। তাদের বক্তব্য, মুসলিম লিগ আদৌ ধর্ম নিরপেক্ষ দল নয়। তাদের জন্যই দেশভাগ হয়েছে। তারা পৃথক রাষ্ট্র দাবি করেছিল।

স্মৃতি ইরানির দাবি, যুক্তরাষ্ট্র সফরে রাহুল সুনীত ও গীতা বিশ্বনাথ নামে দুজনের সঙ্গে দেখা করেন। দীর্ঘ সময় বৈঠক করেন তাঁদের সঙ্গে। কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, সুনীত ও গীতা যুক্তরাষ্ট্রের ধনকুবের জর্জ সোরসের ঘনিষ্ঠ।

প্রসঙ্গত, গৌতম আদানির কোম্পানির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ শেয়ার মূল্যে অনিয়মের কথা জানালে সোরস মুখ খোলেন। আদানিকে নিয়ে ভারতে সমালোচনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ওই শিল্প কর্তার সম্পর্ক নিয়ে হইচই চলার সময় জর্জ সোরস এক সাক্ষাৎকারে বলেন, ভারতে গণতন্ত্র পুনরুদ্ধারে তাঁর সংস্থা পাশে থাকতে চায়।

প্রসঙ্গত, সোরস-এর সংস্থা গণতন্ত্র, মানবাধিকার রক্ষার কাজে অর্থ সহায়তা করে থাকে। ভারত নিয়ে তাঁর প্রস্তাবকে অবশ্য প্রথমেই খারিজ করে দেয় কংগ্রেস। দলের তরফে প্রবীণ নেতা জয়রাম রমেশ জানিয়ে দেন, ভারতবাসীই দেশে গণতান্ত্রিক পরিমণ্ডল পুনরুদ্ধার করতে সক্ষম। কোনও বিদেশি ব্যক্তি, সংস্থার সহায়তার প্রয়োজন নেই।

XS
SM
MD
LG