অ্যাকসেসিবিলিটি লিংক

সিমলা নয় ভারতে বিজেপি বিরোধী মহাজোটের দ্বিতীয় বৈঠক জুলাইতে কংগ্রেস শাসিত কর্ণাটকের বেঙ্গালুরুতে


সিমলা নয় ভারতে বিজেপি বিরোধী মহাজোটের দ্বিতীয় বৈঠক জুলাইতে কংগ্রেস শাসিত কর্ণাটকের বেঙ্গালুরুতে
সিমলা নয় ভারতে বিজেপি বিরোধী মহাজোটের দ্বিতীয় বৈঠক জুলাইতে কংগ্রেস শাসিত কর্ণাটকের বেঙ্গালুরুতে

২০২৪-এর লোকসভা ভোটের লক্ষ্যে এখন থেকেই গোটা ভারতের বিজেপি বিরোধী শক্তিরা জোট বাঁধছে। কংগ্রেস, সিপিএম ছাড়াও সেই জোটে রয়েছে এনসিপি, তৃণমূল, আপ, শিবসেনা, আরজেডি, সমাজবাদি পার্টির মতো দলগুলি। সপ্তাহখানেক আগেই বিহারের পাটনায় তাঁদের গুরুত্বপূর্ণ মহাবৈঠক হয়েছে। এরপর ঠিক হয়েছিল তাঁদের দ্বিতীয় বৈঠক হবে হিমাচল প্রদেশের সিমলায়। তবে বৃহস্পতিবার এনসিপি প্রধান শরদ পাওয়ার জানিয়ে দিলেন, বিরোধী দলগুলির পরবর্তী বৈঠক হবে কংগ্রেস শাসিত অপর এক রাজ্য কর্নাটকের বেঙ্গালুরুতে। উল্লেখ্য,আগামী ১৩-১৪ জুলাই বিরোধী জোটের দ্বিতীয় বৈঠকের দিন নির্ধারিত হয়েছে।

প্রসঙ্গত, গত ২৩ জুন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ডাকে পাটনায় উপস্থিত হয়েছিলেন দেশের ১৫টি বিজেপি বিরোধী দলের শীর্ষ নেতানেত্রীরা। নীতীশ কুমার ছাড়াও এসেছিলেন রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়্গে, মমতা বন্দ্যোপাধ্যায়, সীতারাম ইয়েচুরি, শরদ পাওয়ার, অরবিন্দ কেজরিওয়াল, উদ্ধব ঠাকরে, অখিলেশ যাদব-সহ আরও অনেকে। সেই বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে এসে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে বলেছিলেন, দ্বিতীয় বৈঠক সিমলায় হবে। এবং সেইসময় প্রাথমিক ভাবে ১২ জুলাই বৈঠকের দিন নির্ধারিত হয়েছিল। তবে বৃহস্পতিবার পাওয়ার জানিয়ে দিলেন, পরবর্তী বৈঠক হবে মল্লিকার্জুন খাড়্গের রাজ্য কর্নাটকের বেঙ্গালুরুতে। এবং বৈঠকের দিন ঠিক হয়েছে ১৩-১৪ জুলাই।

পাটনার বৈঠকে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে প্রস্তাব দিয়েছিলেন, বিরোধীদের মধ্যে বোঝাপড়া গড়ে তোলার জন্য সংযোজকের ভূমিকা পালন করুন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। বৈঠকে উপস্থিত বাকি নেতাদের অনেকে সেই প্রস্তাবে সায় দিলেও নীতীশ নিজে এই প্রস্তাব নিয়ে কোনও মন্তব্য করেননি। লালুপ্রসাদ যাদব আগেই এই প্রস্তাব দিয়েছিলেন। তাঁর দাবি ছিল, এই বৈঠক থেকে নীতীশ কুমারকে চেয়ারম্যান করে একটি কো-অর্ডিনেশন কমিটি গঠন করা হোক। যদিও জেডিইউ এই প্রস্তাবকে খুব একটা গুরুত্ব দিচ্ছে না। তারা মনে করছেন, লালু আসলে চান নীতীশ এবার দিল্লিতে গিয়ে জাতীয় রাজনীতিতে মন দিন। তার আগে বিহারের মুখ্যমন্ত্রীর কুর্সিতে তাঁর পুত্র তেজস্বীকে বসিয়ে দিয়ে যান। কিন্তু নীতীশ এখনই মুখ্যমন্ত্রীর গদি ছাড়তে নারাজ।

XS
SM
MD
LG