অ্যাকসেসিবিলিটি লিংক

লাভরভ : চীন ও রাশিয়ার সাথে সাংহাই জোটে আগামি সপ্তাহে যোগ দিতে চলেছে ইরান


রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ মস্কোতে সাংহাই সমন্বয় সংগঠনের ন্যাশনাল পিপল’স ডিপ্লোমেসি কেন্দ্রের উদ্বোধনে হাজির। ৩০ জুন, ২০২৩।
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ মস্কোতে সাংহাই সমন্বয় সংগঠনের ন্যাশনাল পিপল’স ডিপ্লোমেসি কেন্দ্রের উদ্বোধনে হাজির। ৩০ জুন, ২০২৩।

শুক্রবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জানিয়েছেন ইরানকে আনুষ্ঠানিকভাবে সাংহাই সমন্বয় সংগঠনের সদস্য হিসেবে অনুমোদন দেওয়া হবে। এই সংগঠনে ইতোমধ্যেই রয়েছে চীন, রাশিয়া ও মধ্য এশিয়ার দেশগুলি।

মস্কোতে এক এসসিও কেন্দ্রের উদ্বোধনে লাভরভ বলেন,”৪ জুলাই রাষ্ট্রের প্রধানদের বৈঠকে ইরানের পূর্ণ সদস্যপদের অনুমোদন দেওয়া হবে।”

সাম্প্রতিক কয়েক মাসে ইরান তার শত্রু ও মিত্রদের সাথে কূটনীতিকে জোরালো করেছে। তারা বিচ্ছিন্নতা থেকে বেরিয়ে আসতে চাইছে এবং তাদের অর্থনীতি ও প্রকল্পগত শক্তিকে উন্নত করতে আগ্রহী।

এসসিওর সদস্যপদ ইতোমধ্যেই আলোচনায় রয়েছে। আরও একটি গোষ্ঠীতে দ্রুত গৃহীত হওয়ার আশা করছে ইরান। এই ব্রিক্স গোষ্ঠী পশ্চিমী দেশগুলিকে বাদ দিয়ে রেখেছে। এই গোষ্ঠীতে রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা।

এসসিও একটা কূটনৈতিক সংগঠন। ভারত ও পাকিস্তানসহ এর সদস্য সংখ্যা আট। এই সংগঠনের সদর দপ্তর রয়েছে চীনে।

ক্রেমলিনের মিত্রশক্তি বেলারুশও এই সংগঠনে যোগ দিতে আবেদন করছে। শুক্রবার লাভরভ বলেন, পরের সপ্তাহের ভার্চুয়াল শীর্ষ সম্মেলন এই সদস্যপদের বিষয়টি এগিয়ে নিয়ে যাওয়ার জন্য “প্রক্রিয়া শুরু করবে”।

XS
SM
MD
LG