অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের বেলুচিস্তানে বন্দুকযুদ্ধে ৪ নিরাপত্তা সেনা ও ১ জঙ্গি নিহত, বলছেন কর্মকর্তারা


পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের মানচিত্র।
পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের মানচিত্র।

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশে একটি নিরাপত্তা চৌকিতে হামলা চালায় জঙ্গিরা। দুপক্ষের মধ্যে বন্দুকযুদ্ধ শুরু হলে, তিন পুলিশ কর্মকর্তা, আধাসামরিক বাহিনীর একজন সৈন্য এবং একজন জঙ্গি নিহত হয় বলে, কর্মকর্তারা জানিয়েছেন।

স্থানীয় পুলিশ প্রধান আব্দুল সালাম বালোচ বলেন, একজন জঙ্গি নিহত হওয়ার পর, অন্যরা উত্তর ওয়াজিরিস্তানের সীমান্তবর্তী শিরানি জেলার পাহাড়ী এলাকায় পালিয়ে যেতে সক্ষম হয়, যেখানে তাদের একাধিক আস্তানা রয়েছে।

বালোচ বলেন, হামলাকারীরা পুলিশ ও আধাসামরিক বাহিনীর যৌথ নিরাপত্তা চৌকিতে হ্যান্ড গ্রেনেড, রকেট চালিত গ্রেনেড এবং অ্যাসল্ট রাইফেল ব্যবহার করে।

শিরানি জেলার একজন শীর্ষ প্রশাসনিক কর্মকর্তা বিলাল শাব্বির বলেছেন, প্রায় দুই ঘণ্টা ধরে চলা ওই বন্দুকযুদ্ধে দুই জঙ্গি এবং একজন আধা-সামরিক বাহিনীর সদস্য আহত হয়েছে। তিনি বলেন, হামলাকারীরা তাদের আহত সহযোগীদের নিয়ে পালিয়ে যেতে সক্ষম হয়। তিনি আরও বলেন, নিরাপত্তা বাহিনী অপরাধীদের খুঁজে বের করতে এবং নির্মূল করতে ওই এলাকাসহ পার্শ্ববর্তী পাহাড়ে অনুসন্ধান অভিযান শুরু করেছে।

প্রাদেশিক সরকারের প্রধান, আবদুল কুদ্দুস বিজেঞ্জো, হামলার তীব্র নিন্দা করেছেন এবং চার নিরাপত্তা সেনার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

কেউ তাৎক্ষণিকভাবে এই হামলার দায় স্বীকার করেনি, তবে নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালিবান জঙ্গিরা, যারা পাকিস্তানি তালিবান বা টিটিপি নামে পরিচিত, এই এলাকায় আধিপত্য করে এবং সাম্প্রতিক মাসগুলিতে নিরাপত্তা বাহিনীর উপর বেশ কিছু হামলায় তারা জড়িত ছিল।

পাকিস্তানের সামরিক বাহিনী সাম্প্রতিক বছরগুলোতে আফগান সীমান্তের উপজাতীয় অঞ্চলে বড় ধরনের অভিযান চালিয়েছে। কয়েক দশক ধরে স্থানীয় ও বিদেশি জঙ্গিদের আশ্রয়স্থল হিসেবে ব্যবহৃত হচ্ছে ওই অঞ্চল। তবে জঙ্গিরা এখনও ওই অঞ্চলে হামলা চালিয়ে যাচ্ছে।

XS
SM
MD
LG