অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর ভারতে প্রবল বৃষ্টি, সেইসঙ্গে ১১টি গভীর ফাটল উত্তরাখন্ডের জোশীমঠে, আতঙ্কে স্থানীয় বাসিন্দারা


উত্তর ভারতে প্রবল বৃষ্টি, সেইসঙ্গে ১১টি গভীর ফাটল উত্তরাখন্ডের জোশীমঠে, আতঙ্কে স্থানীয় বাসিন্দারা।
উত্তর ভারতে প্রবল বৃষ্টি, সেইসঙ্গে ১১টি গভীর ফাটল উত্তরাখন্ডের জোশীমঠে, আতঙ্কে স্থানীয় বাসিন্দারা।

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত গোটা উত্তর ভারত। এবার ৬ ফুট গভীর গর্ত দেখা গেল উত্তরাখণ্ডের জোশীমঠে। সেখানকার একটি মাঠে দেখা গেছে এই গর্ত। ঘটনায় আতঙ্কে স্থানীয় বাসিন্দারা।

অতিরিক্ত বৃষ্টির ফলেই সৃষ্টি হয়েছে এমন গর্তের, জানানো হয়েছে জিওলজিক্যাল সার্ভের পক্ষ থেকে। প্রসঙ্গত, চার ধাম ভ্রমণের সময়ে অসংখ্য পুণ্যার্থী আশ্রয় নেন জোশীমঠের একাধিক চটিতে। এই গর্ত বাড়তে থাকলে যেকোনও সময়ে ধস নামার সম্ভাবনা ছিল। আহত হতে পারতেন বহু পুণ্যার্থী।

জোশীমঠের দীর্ঘদিনের বাসিন্দা বিনোদ সাকলানি প্রথম আবিষ্কার করেন এই গর্ত। এরপরই তিনি খবর দেন জিওলজিক্যাল সার্ভেতে। প্রসঙ্গত তিনিই উদ্যোগী হয়ে পাথর এবং মাটি দিয়ে ভরাট করে দেন সেই গর্ত। তবে তাড়াতাড়ি উপযুক্ত ব্যবস্থা না নিলে এই ধরনের গর্ত আরো তৈরি হতে পারে এবং খুব দ্রুত বাড়তে পারে বলে মনে করছেন বিনোদ।

প্রসঙ্গত, জোশীমঠের একাধিক বাড়িতেও ফাটল দেখা দিয়েছে অতিরিক্ত বৃষ্টিতে। এ বিষয়ে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার দাবিতে সম্প্রতি ‘জোশীমঠ বাঁচাও সংঘর্ষ সমিতি’ নামে একটি দল তৈরি করেছেন সেখানকার স্থানীয় বাসিন্দারা। সেই দলের প্রতিনিধি হিসেবে কয়েকজন অভিযোগ জানান চামোলির জেলাশাসকের কাছে। জানা গেছে গোটা জোশীমঠে প্রায় ১১টি বড় ফাটল দেখা গিয়েছে।

XS
SM
MD
LG