অ্যাকসেসিবিলিটি লিংক

চীন বিশ্বের সংকট প্রশমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করুক—প্রত্যাশা বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের


বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন পররাষ্ট্র মন্ত্রণালয়ে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ ও আলোচনা করেন। ৫ জুলাই, 2023।
বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন পররাষ্ট্র মন্ত্রণালয়ে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ ও আলোচনা করেন। ৫ জুলাই, 2023।

মধ্যপ্রাচ্যে সাম্প্রতিক চীনা কূটনৈতিক প্রচেষ্টার ইতিবাচক ফলাফলের প্রশংসা করে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন আশা প্রকাশ করেছেন, চীন বাংলাদেসহ বিশ্বের বিভিন্ন অংশে আরও অনেক সংকট প্রশমনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বুধবার (৫ জুলাই) বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন পররাষ্ট্র মন্ত্রণালয়ে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ ও আলোচনা করেন। এ সময় চীনের রাষ্ট্রদূতের কাছে এই আশা ব্যক্ত করেন আব্দুল মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৈঠকে আব্দুল মোমেন বিশ্বের দক্ষিণের বৃহত্তর সম্মিলিত সুবিধার জন্য ‘দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা’ আরও বাড়ানোর জন্য বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

আব্দুল মোমেন আরও বলেন, বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশ সাধারণ মানুষের সুবিধার জন্য প্রচুর ব্যবহারিক, সহজ এবং কার্যকর চীনা উদ্ভাবন প্রয়োগ করতে পারে। তিনি কোভিড-১৯ মহামারি ব্যবস্থাপনায় বাংলাদেশের সাফল্য উল্লেখ করেন এবং এ বিষয়ে চীনের উল্লেখযোগ্য সহায়তার প্রশংসা করেন।

আব্দুল মোমেন অনাকাঙ্ক্ষিত রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সাধারণ মানুষের, বিশেষ করে উন্নয়নশীল বিশ্বের মানুষের জীবনে মুদ্রাস্ফীতির চাপ এবং অন্য অর্থনৈতিক দুর্দশার কথাও তুলে ধরেন। তিনি সংলাপ ও শান্তিপূর্ণ কূটনৈতিক তৎপরতার মাধ্যমে অবিলম্বে যুদ্ধের অবসান ঘটানো হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

আব্দুল মোমেন বাংলাদেশে অস্থায়ীভাবে আশ্রয় নেওয়া মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গাদের কাঙ্ক্ষিত প্রত্যাবাসনের সুবিধার্থে ত্রিপক্ষীয় কাঠামোর অধীনে চীনের প্রচেষ্টার স্বীকৃতি ও প্রশংসা করেন।

চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন আব্দুল মোমেনকে বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্প সম্পর্কে অবহিত করেন, যা চীনের সহায়তায় পরিচালিত হচ্ছে।

আব্দুল মোমেন বিশ্বস্ত উন্নয়ন সহযোগী হিসেবে চীনকে ধন্যবাদ জানান এবং আশা প্রকাশ করেন, চলমান দ্বিপক্ষীয় সম্পৃক্ততা আরও বাড়ানো হবে। তিনি আরও কর্মসংস্থান সৃষ্টি এবং প্রযুক্তি ও দক্ষতা হস্তান্তরের সুবিধার্থে বাংলাদেশে বৃহত্তর চীনা বিনিয়োগকে উৎসাহিত করেন।

আব্দুল মোমেন ও ইয়াও ওয়েন জলবায়ু পরিবর্তন নিয়েও আলোচনা করেন। তাদের আলোচনায় বাংলাদেশে সম্ভাব্য বন্যা পরিস্থিতির ওপর বর্ষার প্রভাব, বিশেষ করে আকস্মিক বন্যার ঘটনা উঠে আসে।

ইয়াও ওয়েন বন্যা পরিস্থিতি আরও ভালোভাবে পরিচালনার জন্য নদীগুলোর সক্ষমতা বৃদ্ধির জন্য বাংলাদেশের প্রাসঙ্গিক নদীগুলো ড্রেজিংয়ের জন্য সহায়তা বাড়ানোর প্রস্তাব দেন।

এ ছাড়া, তারা বিভিন্ন বহুপক্ষীয় ও আন্তর্জাতিক ফোরামে চলমান দ্বিপক্ষীয় সহযোগিতা পর্যালোচনা করেন।

XS
SM
MD
LG