অ্যাকসেসিবিলিটি লিংক

বিএনপিকে তো সংলাপে ডাকা হয়নি: তথ্যমন্ত্রী হাছান মাহমুদ


বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ
বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

বাংলাদেশের তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, “মির্জা ফখরুল সাহেবের সাম্প্রতিক বক্তব্যে মনে হচ্ছে, আমরা যেন তাদেরকে সংলাপের জন্য ডেকেছি। তাদেরকে তো সংলাপের জন্য ডাকা হয়নি।” শুক্রবার (৭ জুলাই) সকালে রাজধানীর মিন্টো রোডের বাসভবনে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, “তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে কোনো সংলাপ করার সুযোগ নেই; কোনো সংলাপ হবেই না।”

হাছান মাহমুদ বলেন, “বাংলাদেশের সংবিধান অনুযায়ী আগামী নির্বাচন হবে এবং সেই নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার নির্বাচনকালীন সরকার হিসেবে দায়িত্ব পালন করবে। এই বাস্তবতা বিএনপিকে মেনে নিতে হবে।” তিনি বলেন, “তাদের যে তত্ত্বাবধায়ক বা নির্দলীয় সরকারের দাবি, তা দেশে যেমন সমর্থন পায়নি, আন্তর্জাতিক অঙ্গনেও কোনো সমর্থন পায়নি।”

এ সময় নির্বাচন কমিশনের আমন্ত্রণে ইউরোপীয় ইউনিয়নের ৬ প্রতিনিধির ৮ থেকে ২৩ জুলাই বাংলাদেশ সফরকে গুরুত্বপূর্ণ বলে বর্ণনা করেন হাছান মাহমুদ। বলেন, “এতে প্রমাণিত হয় যে, নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করে। সেই স্বাধীন নির্বাচন কমিশন একটি অবাধ সুষ্ঠু অংশগ্রহণমূলক নিরপেক্ষ নির্বাচন করার লক্ষ্যেই ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলকে আমন্ত্রণ জানিয়েছে।”

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, “এবং সে আমন্ত্রণে সাড়া দিয়ে ইইউ প্রতিনিধি দল আসছে। নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো ও প্রস্তুতিমূলক নানা বিষয় তারা পর্যবেক্ষণ করবেন, একইসঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের সাথেও বৈঠক করবেন তারা।”

ক্ষমতা ছাড়ার আগ পর্যন্ত সংলাপ নয়: মির্জা ফখরুল

এদিকে, বৃহস্পতিবার (৬ জুলাই) বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ত্ত্বাবধায়ক সরকারের অধীনে পরবর্তী নির্বাচনের ঘোষণা না দেয়া পর্যন্ত এবং বর্তমান সরকার ক্ষমতা ছেড়ে না দেয়া পর্যন্ত আওয়ামী লীগের সঙ্গে কোনো সংলাপে বসবে না বিএনপি।

বিএনপির গুলশান কার্যালয়ে ১২ দলীয় জোটের লিয়াজো কমিটির বৈঠক শেষে, সাংবাদিকদের তিনি এ কথা বলেন। মির্জা ফখরুল বলেন, “যতক্ষণ না সরকার ঘোষণা করে যে আগামী নির্বাচন একটি নিরপেক্ষ বা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত হবে, আপনি যেভাবেই বলুন না কেন আমরা কোনো ফরম্যাটে আলোচনায় অংশ নিতে চাই না। সরকারকে আগে এটা ঘোষণা করতে হবে, তারপর ক্ষমতা ছাড়তে হবে।”

বিএনপি মহাসচিব বলেন, “অন্যথায়, আওয়ামী লীগের সঙ্গে কোনো সংলাপের প্রশ্নই আসে না।” তিনি বলেন, “দেশের প্রতি ভালোবাসা দেখিয়ে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে বিশ্বাসযোগ্য জাতীয় নির্বাচনের স্বার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করলে দেশের সব মানুষ খুশি হবে। আর, “নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগ আবার ক্ষমতায় এলে আমরা স্বাগত জানাবো।”

XS
SM
MD
LG