অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংকে শেষ পর্যন্ত আদালতে হাজিরার সমন পাঠাল দিল্লি কোর্ট


রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রধান ব্রিজভূষণ সিং
রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রধান ব্রিজভূষণ সিং

ভারতের কুস্তি ফেডারেশনের সভাপতি, কুস্তিগিরদের যৌন হেনস্থায় অভিযুক্ত ব্রিজভূষণ শরণ সিংকে এবার সমন পাঠাল দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত। মহিলা কুস্তিগিরদের হেনস্থার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। আগামী ১৮ জুলাই আদালতে হাজিরা দিতে হবে ব্রিজভূষণকে।

চলতি বছরের জানুয়ারি মাস থেকেই কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগে সরব হয়েছেন কুস্তিগিররা। সাক্ষী মালিক, বজরং পুনিয়া, ভিনেশ ফোগাটরা দিল্লির যন্তরমন্তরে আন্দোলন শুরু করেন। দিনে দিনে সেই আন্দোলনের ক্ষমতা বাড়তে থাকে। সুপ্রিম কোর্টের নির্দেশে দিল্লি পুলিশ ব্রিজভূষণের বিরুদ্ধে এফআইআর দায়ের করে।

সেই এফআইআরের ভিত্তিতে তদন্ত শুরু হয়। প্রাথমিক তদন্তের পর আদালতে ব্রিজভূষণের বিরুদ্ধে পুলিশ চার্জশিটও জমা দেয়। তারপরই আদালত ফেডারেশনের সভাপতিকে হাজিরা দেওয়ার জন্য সমন পাঠিয়েছে। শুধু ব্রিজভূষণ নয়, বিনোদ তোমারকেও ১৮ জুলাই দুপুর আড়াইটের মধ্যে আদালতে আসতে বলা হয়েছে। সেদিনই এই মামলার শুনানি রয়েছে।

জানুয়ারি মাসে ধর্না আন্দোলন শুরু করেন কুস্তিগিররা। পরে অবশ্য কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের আশ্বাসের পর ধর্না সাময়িকভাবে তুলে নেন। ক্রীড়ামন্ত্রী জানান, কমিটি গঠন করে তদন্ত করা হবে। কিন্তু তারপরও ব্রিজভূষণের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ তোলেন কুস্তিগিররা।

ফের ২৩ এপ্রিল থেকে ধর্না শুরু করেন সাক্ষীরা। গত ২৮ মে নতুন সংসদ ভবন অভিযানের ডাক দিয়েছিলেন আন্দোলনরত কুস্তিগিররা। সংসদ ভবনের সামনেই মহাপঞ্চায়েত খাপ বসানোর পরিকল্পনা নিয়েছিল রাকেশ সিং টিকাইয়েতের সংগঠন। সেই কর্মসূচিতে যোগ দিতে যন্তরমন্তর থেকে সংসদ ভবনের দিকে যাওয়ার সময় কুস্তিগিরদের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধ বাঁধে।

পুলিশি ব্যারিকেড ভেঙে এগোনোর চেষ্টা করতেই পুলিশ কর্মীদের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয়। সেই সময় তাঁদের জোর করে আটকায় দিল্লি পুলিশ। টেনে হিঁচড়ে সরিয়ে নিয়ে যাওয়া হয় অলিম্পিক্স পদকজয়ী কুস্তিগিরদের। সেই ঘটনার পরে এফআইআর করা হয়েছিল সাক্ষীদের বিরুদ্ধেই।

দিল্লি পুলিশের এই এফআইআর নিয়ে সরব হয়েছিলেন দেশের ক্রীড়াবিদরা। মোট সাতটি ধারায় এফআইআর করা হয় কুস্তিগিরদের বিরুদ্ধে। তার মধ্যে রয়েছে দাঙ্গা বাঁধানো, বেআইনি জমায়েত, সরকারি আধিকারিকদের কাজে বাধা দেওয়া মতো গুরুতর অভিযোগ। প্রায় ১০ ঘণ্টা থানায় আটকে রাখা হয় কুস্তিগিরদের। যদিও পরে সেই এফআইআর তুলে নিতে চায় দিল্লি পুলিশ।

XS
SM
MD
LG