অ্যাকসেসিবিলিটি লিংক

নেটো শীর্ষ সম্মেলনের আগে ইউক্রেন নিয়ে আলোচনা করবেন বাইডেন এবং সুনাক


টেন ডাউনিং স্ট্রিটে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ১০ জুলাই ২০২৩।
টেন ডাউনিং স্ট্রিটে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ১০ জুলাই ২০২৩।

লিথুনিয়ার ভিলনিয়াসে নেটো সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে মিত্ররা। এর আগে লন্ডনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক সাক্ষাত করছেন। সোমবারের এই সাক্ষাতের আলোচ্যসূচিতে ইউক্রেনের যুদ্ধ প্রাধান্য পাবে।

ছয় মাসের মধ্যে এটি হবে নেতাদের ষষ্ঠ বৈঠক। জুন মাসে বাইডেন হোয়াইট হাউসে সুনাককে আমন্ত্রণ জানান। তারা চীনের প্রভাব মোকাবিলায় উন্নত প্রযুক্তি, পরিবেশ বান্ধব জ্বালানি এবং গুরুত্বপূর্ণ খনিজ নিয়ে সহযোগিতা করার জন্য আটলান্টিক ঘোষণার প্রতি অঙ্গীকারের কথা বলেন।

ভিলনিয়াসে দুইদিনের বৈঠকে নেটো নেতারা ইউক্রেনের জন্য সমর্থন জোরদার করার বিষয়ে আলোচনা করবেন। এর মধ্যে একটি ইশতেহার চূড়ান্ত করার কথা আছে। এটি কিয়েভকে ইঙ্গিত দেবে যে এটি দ্রুত যোগদানের প্রতিশ্রুতি ছাড়াই সদস্যপদের দিকে এগোচ্ছে।

বাইডেন বারবার বলেছেন, নেটো সদস্যপদ পাওয়ার শর্ত পূরণের জন্য ইউক্রেনকে অতিরিক্ত সংস্কার করতে হবে। গত সপ্তাহে রেকর্ড করা একটি সাক্ষাৎকারে বাইডেন সিএনএন-কে বলেছিলেন, তিনি মনে করেন ইউক্রেনের নেটোতে যোগদানের বিষয়ে ভোট আহ্বান জানানোর সময় এখনো হয়নি।

মিত্ররা নেটো কাঠামোর বাইরে কিয়েভের নিরাপত্তা নিশ্চয়তা নিয়েও আলোচনা করবে কারণ এটি সদস্যপদ পাওয়ার দিকে এগিয়ে যাচ্ছে। সালিভান বলেছেন, বহুপাক্ষিক কাঠামোর মধ্যে মিত্র এবং অংশীদারদের পাশাপাশি ওয়াশিংটন ইউক্রেনের সাথে দীর্ঘমেয়াদী দ্বিপাক্ষিক সুরক্ষা প্রতিশ্রুতি নিয়ে আলোচনা করবে।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে নেটো দেশগুলো ইউক্রেনে বিলিয়ন বিলিয়ন ডলারের অস্ত্র পাঠিয়েছে। কিন্তু কিয়েভ বাহিনী তাদের দেশে নিক্ষেপ করা শত শত ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার পরেও রাশিয়ার বিমান হামলা ইউক্রেনের বেসামরিক মানুষকে হত্যা অব্যাহত রেখেছে। যেগুলো ইউক্রেনের মাটিতে পড়েছে সেগুলোর আঘাতে সেখানকার মানুষ নিহত এবং আবাসিক ভবন ধ্বংস হয়েছে।

হোয়াইট হাউস সংবাদদাতা আনিটা পাওয়েল এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন।

XS
SM
MD
LG