অ্যাকসেসিবিলিটি লিংক

১ অগাস্ট ভারতের মহারাষ্ট্রে প্রধানমন্ত্রী মোদীকে ‘তিলক’ সম্মান প্রদান করবেন শরদ পাওয়ার


১ অগাস্ট ভারতের মহারাষ্ট্রে প্রধানমন্ত্রী মোদীকে ‘তিলক’ সম্মান প্রদান করবেন শরদ পাওয়ার
১ অগাস্ট ভারতের মহারাষ্ট্রে প্রধানমন্ত্রী মোদীকে ‘তিলক’ সম্মান প্রদান করবেন শরদ পাওয়ার

ভারতের মহারাষ্ট্রের রাজনীতি এখন বিতর্কিত ও উত্তপ্ত। রাজ্য-রাজনীতিতে কাকা, বর্ষীয়ান রাজনীতিবিদ ও এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার বনাম ভাইপো উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ারের মধ্যে মুখ দেখাদেখি এবং বাক্যালাপ বন্ধ।

অন্যদিকে, অজিত পাওয়ার ও তার আট অনুগামীকে মন্ত্রীসভায় নেওয়ায় অত্যন্ত অসন্তুষ্ট শাসক জোটের দুই প্রধান শরিক বিজেপি ও একনাথ শিন্ডের শিবসেনা। ঠিক হয়েছে পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রীয় মন্ত্রীসভার রদবদলের পরই মহারাষ্ট্রেও নতুন মন্ত্রী নিয়োগ করা হবে। বিজেপি ও শিবসেনার একাধিক বিধায়ক মন্ত্রী হতে মুখিয়ে আছেন। মন্ত্রী না করলে উদ্ধব শিবিরে ফিরে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন শিবসেনার একাধিক বিধায়ক।

রাজনীতির এমন সন্ধিক্ষণে মহারাষ্ট্রে এক অনুষ্ঠানের মঞ্চে রাজ্য-রাজনীতির প্রথম সারির চার দলের নেতারাই উপস্থিত থাকতে চলেছেন। আগামী ১ অগাস্ট পুণেতে এই অনুষ্ঠানের মঞ্চে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এসসিপির বিবদমান দুই গোষ্ঠীর মুখ শরদ ও অজিত পাওয়ার, শিবসেনা নেতা মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, বিজেপি নেতা দেবেন্দ্র ফড়ণবিশ, প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা সুশীল কুমার শিন্ডে প্রমুখ। ওই দিন প্রধানমন্ত্রীর হাতে তিলক সম্মান তুলে দেবেন শরদ পাওয়ার।

তিলক সম্মান দিয়ে থাকে পুণের তিলক স্মারক মন্দির ট্রাস্ট। বাল গঙ্গাধর তিলকের ১০৩তম মৃত্য বার্ষিকীর দিনে প্রধানমন্ত্রীকে সম্মান প্রদানের আয়োজন করা হয়েছে। ট্রাস্ট-এর ভাইস প্রেসিডেন্ট তথা স্থানীয় কংগ্রেস নেতা রহিত তিলকের কথায়, "বাল গঙ্গাধর তিলক বলেছিলেন স্বরাজ আমার জন্মগত অধিকার। ট্রাস্ট মনে করে প্রধানমন্ত্রী মোদীর কর্মধারায় তিলকজির এই ভাবনা প্রতিফলিত হয়েছে।"

তিনি জানান, "প্রধানমন্ত্রী মোদী এবং শরদজি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে লিখিতভাবে জানিয়েছেন।" তাঁর কথায়, "১ অগাস্টের অনুষ্ঠানের সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। ইন্দিরা গান্ধী, মনমোহন সিংহরাও প্রধানমন্ত্রী হিসাবে ভাল কাজের স্বীকৃতি হিসাবে এই সম্মান পেয়েছেন।"

তবে ১ অগাস্টের অনুষ্ঠান নিয়ে ইতিমধ্যেই রাজনৈতিক মহলে চর্চা শুরু হয়েছে। প্রশ্ন উঠছে অজিত পাওয়ার অনুষ্ঠানে শেষ পর্যন্ত হাজির হবেন কি না তা নিয়ে এবং আমন্ত্রণ রক্ষা করলে মঞ্চ-এ মুখোমুখি হলে কাকা-ভাইপো, অন্তত কুশল বিনিময় করবেন কি না তা নিয়েও।

XS
SM
MD
LG