অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে কেন্দ্র সরকারের প্রচারের অর্থ বরাদ্দ বাড়ানোয় প্রধানমন্ত্রী মোদীর সমালোচনায় কংগ্রেস


ভারতে কেন্দ্র সরকারের প্রচারের অর্থ বরাদ্দ বাড়ানোয় প্রধানমন্ত্রী মোদীর সমালোচনায় কংগ্রেস
ভারতে কেন্দ্র সরকারের প্রচারের অর্থ বরাদ্দ বাড়ানোয় প্রধানমন্ত্রী মোদীর সমালোচনায় কংগ্রেস

ভারতের কেন্দ্রের বাজেটে বরাদ্দ ছিল ২০০ কোটি। আচমকাই তা বেড়ে হয়েছে ৭৫০ কোটি টাকা। এই টাকা চলতি আর্থিক বছরের বাকি মাসগুলিতে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের বিজ্ঞাপন বাবদ খরচ করা হবে।

কংগ্রেসের অভিযোগ, ভোট আসছে। সরকারি-বেসরকারি প্রচার মাধ্যমে প্রধানমন্ত্রীর মুখ বেশি করে প্রচার করতেই এই কৌশল নিয়েছে কেন্দ্রীয় সরকার। কংগ্রেসের জনযোগাযোগ বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক জয়রাম রমেশ প্রধানমন্ত্রীকে ‘প্রচার মন্ত্রী’ বলে কটাক্ষ করে বলেন, "অর্থ বরাদ্দ সম্পূর্ণ বেআইনি। সংসদে পাশ হওয়া বাজেটকে প্রশাসনিক নির্দেশে বদলে দেওয়া যায় না।"

বিতর্কের মূলে আছে ২০১৭ তৈরি সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশন-এর বাজেট বরাদ্দ বৃদ্ধি। ভারত সরকারের প্রচারের জন্য একাধিক প্রতিষ্ঠান চালু ছিল। তার অন্যতম হল প্রেস ইনফরমেশন ব্যুরো। এছাড়া ছিল ডিএভিপি, ফিল্ড পাবলিসিটি ইত্যাদিও কাজ করত সমান্তরালভাবে।

ডিএভিপি সরকারি ও বেসরকারি সংবাদমাধ্যমে সরকারি বিজ্ঞাপন দিয়ে থাকে। মোদী সরকার প্রেস ইনফরমেশন ব্যুরো বাদে প্রচার সংক্রান্ত বাকি প্রতিষ্ঠানগুলিকে এক ছাতার তলায় এনে সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশন তৈরি করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনে।

চলতি বাজেটে ওই প্রতিষ্ঠানের জন্য বাজেটে ২০০ কোটি টাকা বরাদ্দ আছে। কিন্তু অর্থমন্ত্রক এক চিঠিতে সব মন্ত্রককে বলেছে, তাদের হাত দিয়ে প্রচারের জন্য যে অর্থ বরাদ্দ আছে তার ৪০ শতাংশ যেন সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশনকে হস্তান্তর করা হয়।

কংগ্রেস কেন্দ্র সরকারের এই সিদ্ধান্তে তীব্র আপত্তি তুলেছে। তাঁদের বক্তব্য, এর আসল উদ্দেশ্য হল প্রধানমন্ত্রীর মুখ আরও বেশি করে প্রচার করা। ভোট আসছে বলেই তড়িঘড়ি সংসদকে অন্ধকারে রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এর আগে ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ স্কিমের বিপুল অর্থ প্রচারে খরচ করায় আপত্তি তুলেছিল সরকারি হিসাব পরীক্ষক সংস্থা কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়া। দেখা যায় সেই স্কিমের বিজ্ঞাপনেও প্রধানমন্ত্রীর ছবিই প্রাধান্য পেয়েছে।

তাছাড়া প্রধানমন্ত্রী মোদী বিভিন্ন সময়ে দাবি করেছেন, সরকারি প্রকল্পের আরও প্রচার দরকার। এজন্য দলের সাংসদ, বিধায়ক নেতাদেরও সক্রিয় হতে বলেছেন তিনি। অবশ্য বাস্তবে দেখা যাচ্ছে বিজেপির প্রচারও মোদী সর্বস্ব। দলের সভাপতি জেপি নাড্ডার ছবি সেখানে গুরুত্ব পায় কম, যা অতীতে কখনও দেখা যায়নি।

কংগ্রেসের বক্তব্য, লোকসভার ভোট এগিয়ে আসাতেই কেন্দ্রীয়ভাবে সরকারের প্রচার বাড়াতেই এই উদ্যোগ। আর সরকারি প্রচার মানেই প্রধানমন্ত্রীর ছবি দেশবাসীর সামনে তুলে ধরা। সেই কারণেই বিভিন্ন মন্ত্রকের বরাদ্দ ছাঁটাই করে সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশনকে দেওয়া হয়েছে। তাই এক লাফে তাদের বরাদ্দ অর্থ বছরের বাকি সময়ের জন্য প্রায় চারগুণ বৃদ্ধি করে দেওয়া হল।

XS
SM
MD
LG