অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিম তীরে ফিলিস্তিনি বন্দুকধারীর গুলিতে ২ বালিকাসহ ৩ জন আহত


ইসরাইলি নিরাপত্তা বাহিনী টেকোয়ার পশ্চিম তীরের ইহুদি বসতির কাছে গুলিবর্ষণের দৃশ্য পরিদর্শন করছে। ১৬ জুলাই, ২০২৩।
ইসরাইলি নিরাপত্তা বাহিনী টেকোয়ার পশ্চিম তীরের ইহুদি বসতির কাছে গুলিবর্ষণের দৃশ্য পরিদর্শন করছে। ১৬ জুলাই, ২০২৩।

ইসরাইলি কর্তৃপক্ষ জানিয়েছে, রবিবার ফিলিস্তিনি একজন বন্দুকধারী অধিকৃত পশ্চিম তীরে একটি গাড়িতে গুলি চালিয়ে পালিয়ে যাওয়ার আগে দুই মেয়েসহ তিনজন ইসরাইলিকে আহত করেছে।

এই রক্তপাত ছিল সহিংসতার চক্রের সর্বসাম্প্রতিকতম। সহিংসতা এই অঞ্চলটিকে গ্রাস করেছে; এর ফলে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেয়েছে এবং প্রায় দুই দশকের মধ্যে পশ্চিম তীরে ইসরাইল এবং ফিলিস্তিনিদের মধ্যে সবচেয়ে খারাপ লড়াইয়ের জন্ম দিয়েছে।

ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, পাশ দিয়ে যাওয়া একটি গাড়ি থেকে বন্দুকধারী অন্য একটি গাড়িতে গুলি চালায়। ইসরাইলের উদ্ধারকারী সেবা এমডিএ জানিয়েছে, বন্দুকের গুলিতে ৩৫ বছর বয়সী এক ব্যক্তিসহ ৩ জন ইসরাইলি আহত হয়েছেন। তাদের অবস্থা গুরুতর তবে স্থিতিশীল। ৯ বছর এবং ১৪ বছর বয়সী দুটি মেয়ে সামান্য আহত হয়েছে।

সেনাবাহিনী বলেছে, তারা হামলাকারীকে খুঁজছে।

এপির একটি সমীক্ষা অনুসারে, পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে ২০২৩ সালের শুরু থেকে ইসরাইলি হামলায় ১৫০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এর সাথে এই বছর সহিংসতা বৃদ্ধি পেয়েছে।

ইসরাইল বলেছে, নিহতদের বেশিরভাগই জঙ্গি, তবে হামলার প্রতিবাদকারী পাথর নিক্ষেপকারী যুবক এবং সংঘর্ষে জড়িত নয় এমন অন্যান্যদেরও হত্যা করা হয়েছে।

সেই সময় ইসরাইলিদের বিরুদ্ধে ফিলিস্তিনি হামলায় অন্তত ২৬ জন নিহত হয়েছে।

ইসরাইল ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধে গাজা স্ট্রিপ এবং পূর্ব জেরুজালেম সহ পশ্চিম তীর দখল করে। ফিলিস্তিনিরা তাদের প্রত্যাশিত স্বাধীন রাষ্ট্রের জন্য এই অঞ্চলগুলো পেতে চাইছে।

XS
SM
MD
LG