অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে জি-২০ অর্থমন্ত্রীদের বৈঠক ঐকমত্য ছাড়াই শেষ হল


ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন গান্ধীনগরে জি-২০ র কর্মকর্তা এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের সাথে বৈঠকের পরে সাংবাদিকদের সাথে কথা বলেন। (১৮ জুলাই, ২০২৩)
ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন গান্ধীনগরে জি-২০ র কর্মকর্তা এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের সাথে বৈঠকের পরে সাংবাদিকদের সাথে কথা বলেন। (১৮ জুলাই, ২০২৩)

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ নিয়ে মতবিরোধ মেটাতে ব্যর্থ হওয়ায় মঙ্গলবার ভারতে শেষ হওয়া জি-২০ দেশগুলোর অর্থমন্ত্রী কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের বৈঠকে ঐকমত্য হয়নি।

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন গান্ধীনগরে দুই দিনের বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে আমাদের এখনো মতৈক্য হয়নি।“

এই বছর গ্রুপের সভাপতি হিসেবে ভারত আলোচনার সারসংক্ষেপ ফলাফল নথি জারি করে সেখানে সারসংক্ষেপ এবং মতবিরোধের কথা উল্লেখ করেছে।

সারসংক্ষেপ অনুসারে, চীন এবং রাশিয়া যুদ্ধের উল্লেখ করা অনুচ্ছেদগুলিতে আপত্তি জানিয়েছে। যেখানে বলা হয়েছে , এটি "অপরিসীম মানবিক দুর্ভোগ" সৃষ্টি করছে এবং "বিশ্ব অর্থনীতিতে বিদ্যমান ভঙ্গুরতা আরও বাড়িয়ে তুলছে।“

এক সংবাদ সম্মেলনে ভারতের অর্থমন্ত্রী বলেন, কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনের গুরুত্বপূর্ণ শস্য রফতানির অনুমতি দেওয়ার জন্য চুক্তির মেয়াদ বাড়াতে অস্বীকার করায়, বেশ কয়েকটি জি-২০ সদস্য দেশ রাশিয়ার নিন্দা করেছে।

রাশিয়ার এই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ফলে এশিয়া আফ্রিকার নিম্ন আয়ের দেশগুলোর ওপর এর প্রভাব নিয়ে শঙ্কা তৈরি হয়েছে খাদ্যের উচ্চ মূল্য ইতিমধ্যে সেখানে আরও বেশি মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দিয়েছে।

সীতারমন বলেন, সদস্যরা সামগ্রিক বৈশ্বিক অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি, বিশেষত খাদ্য জ্বালানি ইস্যু, জলবায়ু অর্থায়ন এবং ঋণগ্রস্ত দেশগুলিকে কীভাবে সহায়তা বাড়ানো যায় তা নিয়ে আলোচনা করেছে। তিনি ইঙ্গিত দিয়েছেন, মূল বিষয়গুলিতে অগ্রগতি হয়েছে।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন বৈঠক শুরুর আগে বলেন, ইউক্রেনে যুদ্ধের অবসান ঘটিয়ে বৈশ্বিক অর্থনীতির জন্য আমরা সবচেয়ে ভালো কাজ করতে পারি।

সেপ্টেম্বরে জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

XS
SM
MD
LG