অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের নির্ভয়া কান্ডে দোষীদের ফাঁসি চাওয়া আইনজীবী লড়ছেন কুস্তি ফেডারেশনের অভিযুক্ত সভাপতি ব্রিজভূষণের পক্ষে


ভারতের নির্ভয়া কান্ডে দোষীদের ফাঁসি চাওয়া আইনজীবী লড়ছেন কুস্তি ফেডারেশনের অভিযুক্ত সভাপতি ব্রিজভূষণের পক্ষে।
ভারতের নির্ভয়া কান্ডে দোষীদের ফাঁসি চাওয়া আইনজীবী লড়ছেন কুস্তি ফেডারেশনের অভিযুক্ত সভাপতি ব্রিজভূষণের পক্ষে।

ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংকে ৪৮ ঘণ্টার অন্তর্বর্তী জামিন দিয়েছে দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত। ২৫ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে এই জামিন পেয়েছেন ব্রিজভূষণ। বৃহস্পতিবার ২০ জুলাই ফের মামলার শুনানি হবে এবং তাতেই ঠিক হবে ব্রিজভূষণের আগাম জামিনের আবেদন মঞ্জুর করা হবে কি না।

উল্লেখযোগ্য, ব্রিজভূষণের হয়ে জামিনের আবেদন করছেন যে আইনজীবীরা তাঁদের মধ্যে একজন রাজীব মোহন। ভারতে নির্ভয়া গণধর্ষণকাণ্ডে দোষীদের বিরুদ্ধে সরব হয়েছিলেন এই সরকারি আইনজীবী। অপরাধীদের ফাঁসির সাজা দেওয়ার জন্য লড়ে গিয়েছিলেন। তিনিই এখন ব্রিজভূষণের ডিফেন্স ল-ইয়ার।

এক নাবালিকা-সহ ছ’জন মহিলা কুস্তিগির অভিযোগ করেছিলেন ব্রিজভূষণের বিরুদ্ধে। কিন্তু দীর্ঘ দিন দিল্লি পুলিশ তাঁর বিরুদ্ধে কোনও পদক্ষেপ না করায় যন্তর মন্তরে ধর্না দেন বজরং পুনিয়া, সাক্ষী মালিক, বিনেশ ফোগটদের মতো জাতীয় ও আন্তর্জাতিক স্তরে পদকজয়ী কুস্তিগিরেরা।

অবশেষে ব্রিজভূষণের বিরুদ্ধে চার্জশিটে যৌন হেনস্থা, শ্লীলতাহানি ও উত্ত্যক্ত করার অভিযোগ আনে দিল্লি পুলিশ। আদালতে অভিযোগ প্রমাণিত হলে কঠোর সাজা হতে পারে ব্রিজভূষণের সেটাও জানিয়েছে দিল্লি পুলিশ। এরপরই ব্রিজভূষণকে বাঁচাতে লড়াই করছেন তাঁর আইনজীবী রাজীব মোহন। তিনি আদালতে সওয়াল করেছেন, যেভাবে দিল্লি পুলিশ চার্জশিটে অভিযোগের পর অভিযোগ এনেছে তা একেবারেই ঠিক নয়। ব্রিজভূষণের আগাম জামিনের জন্যও মরিয়া হয়ে লড়ছেন তিনি।

সূত্রের খবর, দু’জন মহিলা, যাঁরা ব্রিজভূষণের বিরুদ্ধে অশালীন ভাবে স্পর্শের অভিযোগ তুলেছিলেন, তাঁদের থেকে প্রামাণ্য ছবি, অডিও বা ভিডিও চেয়েছিল দিল্লি পুলিশ। ব্রিজভূষণের অশালীন ভাবে জড়িয়ে ধরার ছবিও প্রমাণ হিসেবে চাওয়া হয়েছিল। পুলিশ জানিয়েছে, টুর্নামেন্টে ওয়ার্ম-আপের সময়ে কুস্তি ফেডারেশনের অফিসে বিভিন্ন ভাবে তাঁদের হেনস্থা করা হয়েছে বলে অভিযোগপত্রে জানিয়েছেন কুস্তিগিররা।

কুস্তিগিরদের হেনস্থা মামলায় ইতিমধ্যেই ২০০ জনের বয়ান রেকর্ড করেছে দিল্লি পুলিশ। অভিযোগকারী থেকে শুরু করে কোচ, রেফারি, কুস্তি ফেডারেশনের কর্তা - সেই তালিকায় রয়েছেন অনেকেই। জানা গেছে, পুলিশের কাছে হেনস্থা অডিও এবং ভিডিও প্রমাণ জমা দিয়েছেন অভিযোগকারী চার কুস্তিগির।
XS
SM
MD
LG