অ্যাকসেসিবিলিটি লিংক

পরিস্থিতি সামলাতে অবশেষে জনজাতি দাঙ্গা বিধ্বস্ত মণিপুর নিয়ে দীর্ঘ নিরবতা ভাঙলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

উত্তর-পূর্ব ভারতের জনজাতি দাঙ্গায় বিধ্বস্ত মণিপুরে দুই মাঝবয়সী মহিলাকে নগ্ন করে রাস্তায় ঘোরানোর ভিডিও ভাইরাল হওয়ার ঘটনায় বুধবার রাত থেকে গোটা দেশ আন্দোলিত। শুধু নগ্ন করে ঘোরানো নয়, অভিযোগ তাঁদের গণধর্ষণ করা হয়েছিল। এই ঘটনার পরিপ্রেক্ষিতে দীর্ঘ নীরবতার পর অবশেষে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বৃহস্পতিবার ২০ জুলাই ভারতের সংসদের বাদল অধিবেশন শুরু হয়েছে। তার আগে প্রধানমন্ত্রী সংসদের বাইরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, "মণিপুরের ঘটনা যে কোনও সভ্য সমাজের জন্য লজ্জাজনক।"


সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রধানমন্ত্রী মোদী আরও বলেন, “গণতন্ত্রের এই মন্দিরে দাঁড়িয়ে আমার মন আজ রাগ ও যন্ত্রণায় কাতর হয়ে রয়েছে। মণিপুরে যে ঘটনা ঘটেছে তা সভ্য সমাজের জন্য লজ্জার। গোটা দেশের মাথা হেঁট হয়ে গেছে”।

মণিপুরের ঘটনার প্রসঙ্গ টেনে বিরোধীদের উপর চাপ তৈরি করতে বিজেপি কৌশলে রাজস্থান ও পশ্চিমবঙ্গে মহিলাদের উপর অত্যাচারের কথা তুলছে। এদিন প্রধানমন্ত্রীর মন্তব্যেও সেই রাজনীতির ছাপ ছিল বলে রাজনৈতিক মহলের একাংশ অনেকে মনে করছেন।প্রধানমন্ত্রী বলেন, “মা বোনেদের রক্ষা করার জন্য আমি সব রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করছি, নিজেদের রাজ্যে আইনব্যবস্থা আরও মজবুত করুন। তা সে রাজস্থান, ছত্তীসগড় হোক বা মণিপুর”।


প্রধানমন্ত্রীর কথায়, ‘রাজনীতির উপরে উঠে, যে কোনও রাজ্যে আগে নারীর সম্মান রক্ষা হোক। মণিপুরের মেয়েদের সঙ্গে যা হয়েছে, তা ক্ষমার অযোগ্য।’

XS
SM
MD
LG