অ্যাকসেসিবিলিটি লিংক

ডেনমার্কে কুরআন ও ইরাকি পতাকা পোড়ানোর প্রতিবাদে বাগদাদের গ্রিন জোনে হামলা চালানোর চেষ্টা করছে বিক্ষোভকারীরা


ডেনমার্কের কোপেনহেগেনে ইরাকি দূতাবাসের সামনে একটি উগ্র জাতীয়তাবাদী গোষ্ঠী কর্তৃক কুরআন পোড়ানোর খবরের পর বিক্ষোভকারীরা ইরাকি পতাকা এবং প্রভাবশালী শিয়া ধর্মীয় নেতা মুক্তাদা আল-সদরের ছবি নিয়ে বাগদাদের তাহরির স্কোয়ারে জড়ো হয়। ( ২২ জুলাই, ২০২৩)
ডেনমার্কের কোপেনহেগেনে ইরাকি দূতাবাসের সামনে একটি উগ্র জাতীয়তাবাদী গোষ্ঠী কর্তৃক কুরআন পোড়ানোর খবরের পর বিক্ষোভকারীরা ইরাকি পতাকা এবং প্রভাবশালী শিয়া ধর্মীয় নেতা মুক্তাদা আল-সদরের ছবি নিয়ে বাগদাদের তাহরির স্কোয়ারে জড়ো হয়। ( ২২ জুলাই, ২০২৩)

ডেনমার্কের কোপেনহেগেনে ইরাকি দূতাবাসের সামনে একটি উগ্র জাতীয়তাবাদী গোষ্ঠী কুরআনের একটি কপি পুড়িয়ে দিয়েছে বলে খবর পেলে, শনিবার ভোরে বাগদাদের সুরক্ষিত দূতাবাস পাড়া , গ্রিন জোনে হামলা চালানোর চেষ্টা করে শত শত বিক্ষোভকারী।

নিরাপত্তা বাহিনী গ্রিন জোনের দিকে যাওয়ার জন্য জুমুরিয়া সেতু অবরোধ করে রাখা বিক্ষোভকারীদের পিছু হটিয়ে দিয়ে, তাদের ডেনমার্কের দূতাবাসে পৌঁছাতে বাধা দেয়।

সুইডেনে পরিকল্পিতভাবে ইসলামিক পবিত্র গ্রন্থ পুড়িয়ে দেয়ার ঘটনায় ক্ষুব্ধ জনতা বাগদাদে সুইডিশ দূতাবাসে হামলা চালানোর দু'দিন পর এই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা বেশ কয়েক ঘন্টা ধরে কূটনৈতিক অঞ্চল দখল করে রাখে। প্রভাবশালী ইরাকি শিয়া আলেম এবং রাজনৈতিক নেতা মুক্তাদা আল-সদরের পতাকা এবং সাইনবোর্ড উত্তোলন করে এবং সামান্য আগুন ধরিয়ে দেয়। দূতাবাসের কর্মীদের একদিন আগেই সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছিল।

এর কয়েক ঘণ্টা পর ইরাকের প্রধানমন্ত্রী কুরআন অবমাননার প্রতিবাদে সুইডেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেন।

গত মাসে স্টকহোমে বিক্ষোভের সময় কুরআনের একটি কপি পোড়ানো এক ইরাকি আশ্রয়প্রার্থী বৃহস্পতিবার আবারও একই কাজ করার হুমকি দেন, কিন্তু শেষ পর্যন্ত আগুন দেননি। তবে তিনি কুরআনে পাড়া দেন ও লাথি মারেন। ইরাকি পতাকা এবং সদর ও ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ছবি দিয়ে একই কাজ করেন।

শুক্রবার বিকালে ইরাক ও অন্যান্য মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে হাজার হাজার মানুষ শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করে।

ডেনমার্কের গণমাধ্যমের খবরে বলা হয়, শুক্রবার কোপেনহেগেনে ইরাকি দূতাবাসের সামনে উগ্র জাতীয়তাবাদী গোষ্ঠী ড্যানস্কে প্যাট্রিয়টারের সদস্যরা কুরআনের একটি কপি ও ইরাকি পতাকা পুড়িয়ে দেয়। তারা তাদের এই কর্মকান্ড সরাসরি ফেইসবুকে প্রচার করে।

কোপেনহেগেন পুলিশের মুখপাত্র ট্রিন ফিস্কার বার্তা সংস্থা এপিকে বলেন, ইরাকি দূতাবাসের রাস্তার উল্টো দিকে শুক্রবার অপরাহ্নে ১০ জনের ও কম লোকের,

“একটি খুব ছোট বিক্ষোভ ছিল” এবং তখণ একটি বই পোড়ানো হয় তবে তারা জানেন না এটা কোন বই। বাহ্যত তারা ইরাকি পতাকা পোড়ানোর চেষ্টা করেছিল এবং পরে তারা পতাকাটি পা দিয়ে মাড়িয়ে দেয়। তিনি বলেন , “ এর রাজনৈতিক দিক নিয়ে পুলিশ মন্তব্য করতে পারে না কিন্তু পুলিশের দৃষ্টিকোণ থেকে দেখলে তা শান্তিপূর্ন অনুষ্ঠানই ছিল।

শনিবার ইরাকের পররাষ্ট্র মন্ত্রক এক বিবৃতিতে ডেনমার্কে ইরাকি দূতাবাসের সামনে পবিত্র কুরআন ও ইরাক প্রজাতন্ত্রের পতাকার অবমাননার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে।

XS
SM
MD
LG