অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে ইপিএফ-এ সুদের হারে ছাড়পত্র কেন্দ্রীয় মন্ত্রিসভার, ২০২২-২৩ আর্থিক বছরে বাড়ল না সুদ


ভারতে ইপিএফ-এ সুদের হারে ছাড়পত্র কেন্দ্রীয় মন্ত্রিসভার, ২০২২-২৩ আর্থিক বছরে বাড়ল না সুদ।
ভারতে ইপিএফ-এ সুদের হারে ছাড়পত্র কেন্দ্রীয় মন্ত্রিসভার, ২০২২-২৩ আর্থিক বছরে বাড়ল না সুদ।

২০২২-২৩ আর্থিক বছরের জন্য কর্মচারী ভবিষ্য নিধি বা ইপিএফ-এর সুদের হারে সোমবার ছাড়পত্র দিল ভারতের কেন্দ্র সরকার।

সোমবার ২৪ জুলাই বিজ্ঞপ্তি প্রকাশ করে ইপিএফ সংস্থা জানিয়েছে, গত আর্থিক বছরে আমানতের উপরে ৮.১৫ শতাংশ হারে সুদ দেওয়া হবে। ইপিএফ কর্তৃপক্ষ তাদের সমস্ত শাখা অফিসকে জানিয়েছে, ৮.১৫ শতাংশ হারে সুদ আমানতকারীদের অ্যাকাউন্টে ক্রেডিট করতে হবে।

যার অর্থ হল, কর্মচারী ভবিষ্য নিধিতে আমানতের উপর সুদের হার খুব একটা বাড়ল না। ২০২১-২২ আর্থিক বছরের জন্য ইপিএফ-এ সুদ দেওয়া হয়েছিল ৮.১০ শতাংশ। তার চেয়ে মাত্র ০.০৫ শতাংশ সুদ বাড়ানো হয়েছে। ইপিএফ-এ সুদের হার এর আগে বরাবরই ৮.৫ শতাংশের বেশি ছিল। কিন্তু গত চার দশকের মধ্যে প্রথমবার ২০২১-২২ আর্থিক বছরের জন্য ৮.১০ শতাংশ হারে সুদ দিয়েছিল মোদী সরকার। এর আগে একমাত্র ১৯৭৭-৭৮ সালে ইপিএফ-এ সুদের হার ছিল ৮ শতাংশ।

সোমবার এই ঘোষণার পর বাম শ্রমিক সংগঠনগুলি তাদের প্রতিক্রিয়ায় জানিয়েছে, "কর্মচারীদের ভবিষ্য নিধিতে এত কম হারে সুদ আগে কখনওই হয়নি। মোদী জমানায় প্রতি মুহূর্তে আচ্ছে দিন অনুভব করতে পারছে মানুষ।"
ইপিএফও জানিয়েছে, কেন্দ্রীয় শ্রম মন্ত্রক তাদের জানিয়েছে যে সরকার ৮.১৫ শতাংশ হারে সুদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাই এবার আইন মেনে সুদ বাবদ প্রাপ্য টাকা আমানতকারীদের অ্যাকাউন্টে জমা করতে হবে।

কর্মচারী ভবিষ্য নিধিতে সুদের হার ৮.১৫ শতাংশ রাখার ব্যাপারে গত মার্চ মাসে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের কাছে প্রস্তাব পাঠিয়েছিল ইপিএফও। সেই প্রস্তাব মেনে নিয়েছে সরকার।

XS
SM
MD
LG