অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের রাজস্থানে বিধানসভা নির্বাচনে কংগ্রেসকে হারাতে প্রধানমন্ত্রী মোদীর অস্ত্র বিতর্কিত ‘লাল ডায়েরি’


ভারতের প্রধানমন্ত্রী মোদী
ভারতের প্রধানমন্ত্রী মোদী

ভারতের পশ্চিমে মরুরাজ্য রাজস্থানের রাজ্য রাজনীতি এখন উত্তাল একটি ‘লাল ডায়েরি’-কে কেন্দ্র করে। রাজস্থানের কংগ্রেস সরকার তার মন্ত্রী রাজেন্দ্র সিং গুধাকে বরখাস্ত করে। তারপরই প্রাক্তন মন্ত্রী রাজেন্দ্র একটি 'লাল ডায়েরি' দেখিয়ে দাবি করেছিলেন, তাতে মুখ্যমন্ত্রী অশোক গেহলটের যাবতীয় কেলেঙ্কারি নথিবদ্ধ রয়েছে।

এবার সেই ‘লাল ডায়েরি’-কে হাতিয়ার করেই রাজস্থানের কংগ্রেস সরকারকে আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজস্থানে একটি জনসভায় মোদী তাঁর ভাষণে বলেন, "এই লাল ডায়েরিই কংগ্রেসের গোপন সত্য প্রকাশ করবে।"

ভারতের সংসদে চলতি বাদল অধিবেশন শুরু হওয়ার দিন প্রথমবারের জন্য মণিপুর পরিস্থিতি নিয়ে মন্তব্য করার সময়েও প্রধানমন্ত্রীর নিশানায় ছিল রাজস্থান, ছত্তীশগড়ের মতো অবিজেপি শাসিত রাজ্যগুলির আইনশৃঙ্খলা ও নারী সুরক্ষা প্রসঙ্গ। তিনি বলেছিলেন, "নারী নির্যাতনের ঘটনা রাজস্থান, ছত্তিশগড় বা মণিপুরেরই হোক না কেন, আইনশৃঙ্খলা বজায় রাখা উচিত।"

তাঁর এই বক্তব্যতে ঘোর আপত্তি জানান রাজস্থানের মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "রাজস্থানকে মণিপুর সঙ্গে তুলনা করে প্রধানমন্ত্রী রাজস্থানের আত্মসম্মানে আঘাত করেছেন।" কিন্তু রাজ্যে নারীদের সুরক্ষা নিয়ে তার আগেই বিধানসভায় সরব হয়েছিলেন রাজ্যের মন্ত্রী রাজেন্দ্র। তারপরই তাঁকে বরখাস্ত করে রাজস্থান সরকার। এবং বরখাস্ত হওয়ার পরই রাজেন্দ্র একটি লাল মলাটের ডায়েরি সামনে আনেন।

বৃহস্পতিবার ২৭ জুলাই রাজস্থানের সিকারে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী টেনে আনেন সেই 'লাল ডায়েরি'-র প্রসঙ্গ। জনসভায় বলেন, "লাল ডায়েরির নাম শুনলেই কংগ্রেসের বড় নেতাদের মুখ বন্ধ হয়ে যায়। এই লাল ডায়েরি জবাব আসন্ন নির্বাচনে রাজস্থান সহ গোটা দেশের মানুষ কংগ্রেসকে দিতে চলেছে।"

তিনি আরও বলেন, "লাল ডায়েরি হল রাজস্থানে কংগ্রেসের মিথ্যার দোকানের নতুন প্রকল্প। এখানকার সরকার শুধু জনগণকে লুঠপাট করেছে। রাজস্থানবাসী কংগ্রেসের মিথ্যাচার মেনে নেবেন না।"

প্রধানমন্ত্রীর ভাষণে এদিন যেমন ছিল ‘লাল ডায়েরি’ নিয়ে কটাক্ষ, তেমনই ছিল আসন্ন বিধানসভা নির্বাচনে রাজস্থানে বিজেপি ক্ষমতায় আসবে, এমন আত্মবিশ্বাসের সুরও। অন্যদিকে, রাজস্থানের একটি সরকারি অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রী অশোক গেহলটেরও থাকার কথা ছিল। কিন্তু মুখ্যমন্ত্রী আগেই জানান, তিনি আসবেন না। কারণ তাঁর নির্ধারিত ৩ মিনিট ভাষণে কাটছাঁট করে হয়েছে।

XS
SM
MD
LG