অ্যাকসেসিবিলিটি লিংক

রাজস্থানে বাড়ছে রাজনৈতিক উত্তেজনা, অনুষ্ঠানে না থেকে প্রধানমন্ত্রীকে ট্যুইটে ‘স্বাগত' রাজ্যের মুখ্যমন্ত্রীর


রাজস্থানে বাড়ছে রাজনৈতিক উত্তেজনা, অনুষ্ঠানে না থেকে প্রধানমন্ত্রীকে ট্যুইটে ‘স্বাগত' রাজ্যের মুখ্যমন্ত্রীর
রাজস্থানে বাড়ছে রাজনৈতিক উত্তেজনা, অনুষ্ঠানে না থেকে প্রধানমন্ত্রীকে ট্যুইটে ‘স্বাগত' রাজ্যের মুখ্যমন্ত্রীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার ২৭ জুলাই পশ্চিম ভারতের রাজস্থানের সিকারে এক সরকারি অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠানে থাকার কথা ছিল রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গেহলটেরও। কিন্তু এই অনুষ্ঠানের কার্যসূচি থেকে তাঁর ভাষণ বাদ দিয়ে দেওয়া হয়েছে বলে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের অভিযোগ। মুখ্যমন্ত্রীর ভাষণের জন্য তিন মিনিট বরাদ্দ ছিল।

যদিও প্রধানমন্ত্রীর অফিস এই অভিযোগ অস্বীকার করেছে। তাদের বক্তব্য, মুখ্যমন্ত্রীর অফিস থেকে বলা হয় তিনি অনুষ্ঠানে থাকবেন না। তাই বাদ দেওয়া হয়েছে তাঁর ভাষণ।

গেহলট বৃহস্পতিবার অনুষ্ঠানের আগে ট্যুইট করে প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, "ট্যুইটেই আপনাকে স্বাগত জানাচ্ছি আমাদের রাজ্যে। কারণ অনুষ্ঠানে আমার ভাষণ বাদ দিয়ে দিয়েছে আপনার অফিস।"

রাজস্থান সফরের জন্যই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার দিল্লিতে থাকছেন না। তিনি দু'দিনের সফরে রাজস্থান ও ছত্তীসগড় যাচ্ছেন।

বিজেপি সূত্রের খবর, মণিপুর নিয়ে সংসদে বিরোধীরা তাঁর সরকারের বিরুদ্ধে প্রবল সমালোচনা করায় প্রধানমন্ত্রী কংগ্রেস শাসিত এই দুই রাজ্য সফরের সিদ্ধান্ত নিয়েছেন। নারী নির্যাতনের ঘটনা নিয়ে বিরোধী শাসিত দুই রাজ্যে মুখর হবেন তিনি। তাঁর প্রথম নিশানা রাজস্থান।

যোধপুরে দিন পনেরো আগেই একটি গণধর্ষণের ঘটনায় এই মুহূর্তে উত্তাল রাজস্থান। এই পরিস্থিতিতে কংগ্রেস মন্ত্রীসভার এক মন্ত্রী আইন শৃঙ্খলা নিয়ে সরব হতে মুখ্যমন্ত্রী তাঁকে বরখাস্ত করেছেন। প্রতিবাদে সেই মন্ত্রী এখন এক 'লাল ডায়েরি' দাবি তুলছেন সেই ডায়রিতে গেহলটের কেলেঙ্কারির খতিয়ান আছে। রাজনৈতিক মহলের বক্তব্য, এই পরিস্থিতির দ্রুত সুযোগ নিতেই মোদী বৃহস্পতিবার তড়িঘড়ি রাজস্থান উড়ে যাচ্ছেন।

বিশেষজ্ঞদের আরও বক্তব্য, মোদীর পরিকল্পনা অনুমান করে এই প্রথম তাঁকে স্বাগত জানাতে যাচ্ছেন না রাজস্থানের মুখ্যমন্ত্রী। সকালেই ট্যুইটে অভিনব উপায়ে প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়েছেন গেহলট।

মোদীর গত জুন মাসের রাজস্থান সফর নিয়েও গেহলট খুশি ছিলেন না। সেবার মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে প্রধানমন্ত্রী ভাষণে বিরোধীদের সমালোচনায় মুখর হন। সেই মঞ্চে রাজ্যপাল এবং বিজেপির রাজ্য সভাপতিও ছিলেন। গেহলটও পাল্টা জবাব দেন ভাষণে। অনুষ্ঠান শেষে লম্বা প্রেস বিবৃতি দিয়ে প্রধানমন্ত্রীকে রাজধর্ম স্মরণ করিয়ে দেন মুখ্যমন্ত্রী। কিন্তু গেহলট জানেন একই মঞ্চে প্রধানমন্ত্রীকে বারে বারে তেমন আক্রমণের সুযোগ নেই। তাছাড়া মাস চারেকের মধ্যে রাজস্থান বিধানসভার ভোট। পর্যবেক্ষকদের মতে, মোদীর থেকে তিনি দূরত্ব তৈরি করতে চাইছেন।

XS
SM
MD
LG