অ্যাকসেসিবিলিটি লিংক

নাইট প্যারেডে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ড্রোন প্রদর্শন করলো উত্তর কোরিয়া


১৯৫০-৫৩ সালের কোরীয় যুদ্ধের ৭০তম বার্ষিকীতে নাগরিকরা উত্তর কোরিয়ার পিয়ংইয়ং-এর পোথগাং জেলায় হাঁটছেন। ২৭ জুলাই, ২০২৩। ,
১৯৫০-৫৩ সালের কোরীয় যুদ্ধের ৭০তম বার্ষিকীতে নাগরিকরা উত্তর কোরিয়ার পিয়ংইয়ং-এর পোথগাং জেলায় হাঁটছেন। ২৭ জুলাই, ২০২৩। ,

শুক্রবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দেশটির নেতা কিম জং উন এবং চীন ও রাশিয়ার সফররত প্রতিনিধিদের জন্য পিয়ংইয়ং-এ মঞ্চস্থ বিশাল এক সামরিক কুচকাওয়াজে উত্তর কোরিয়া পারমাণবিক ক্ষেপণাস্ত্র এবং নতুন আক্রমণকারী ড্রোন প্রদর্শন করেছে।

কোরীয় যুদ্ধের সমাপ্তির ৭০তম বার্ষিকী স্মরণ করে বৃহস্পতিবার রাতে বহুল প্রত্যাশিত কুচকাওয়াজ হয়। দিনটি উত্তর কোরিয়াতে “বিজয় দিবস” হিসেবে উদযাপিত হয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগুসহ চীনা এবং রুশ প্রতিনিধিরা কোভিড-১৯ মহামারী শুরু হওয়ার পর থেকে উত্তর কোরিয়া এই ধরনের প্রথম অতিথি ছিলেন।

উত্তর কোরিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র চীন এবং রাশিয়ার সমর্থনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ দ্বারা নিষিদ্ধ করা হয়েছিল কারণ বেইজিং এবং মস্কো উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উন্নয়ন থেকে নিজেদেরকে দূরে রাখতে চেয়েছিল।। উত্তর কোরিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র নিয়ে অনুষ্ঠানে তাদের উপস্থিতি আগের বছরগুলোতে তাদের অবস্থানের বৈপরীত্য প্রকাশ করে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানায়, কুচকাওয়াজে উত্তর কোরিয়ার সর্বসাম্প্রতিক হোয়াসং-১৭ এবং হোয়াসং-১৮ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অন্তর্ভুক্ত ছিল। এই ক্ষেপণাস্ত্রগুলো যুক্তরাষ্ট্রের যেকোনো জায়গায় লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে বলে মনে করা হয়।

কিম একটি সংবর্ধনার আয়োজন করেছিলেন এবং শোইগুর সাথে মধ্যাহ্নভোজ করেছেন। সেখানে উত্তর কোরিয়ার নেতা রাশিয়ার জনগণ এবং এর সামরিক বাহিনীর সাথে সংহতির প্রতিশ্রুতি দিয়েছেন। কেসিএনএ জানিয়েছে, শোইগু উত্তর কোরিয়ার সামরিক বাহিনীকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী বলে প্রশংসা করেছেন। দুজন কৌশলগত নিরাপত্তা এবং প্রতিরক্ষা সহায়তা নিয়ে আলোচনা করেছেন।

পিয়ংইয়ং-এর বিরুদ্ধে ইউক্রেনে যুদ্ধ প্রচেষ্টার জন্য রাশিয়াকে অস্ত্র সরবরাহ করার অভিযোগ করেছে ওয়াশিংটন। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রকের ডেপুটি মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, মস্কো এবং পিয়ংইয়ং-এর মধ্যকার সম্পর্ক নিয়ে যুক্তরাষ্ট্র “অবিশ্বাস্য রকমের উদ্বিগ্ন।”

XS
SM
MD
LG