অ্যাকসেসিবিলিটি লিংক

বোমা হামলার হুমকির অভিযোগে চীনা ভিন্নমতাবলম্বীর পরিবার আটক


চীনা ভিন্নমতাবলম্বী গাও ঝি'র ছেলে গাও পেং থাইল্যান্ডের ব্যাংককে অ্যাসোসিয়েটেড প্রেসকে সাক্ষাৎকার দিচ্ছেন; ১৭ জুলাই ২০২৩।
চীনা ভিন্নমতাবলম্বী গাও ঝি'র ছেলে গাও পেং থাইল্যান্ডের ব্যাংককে অ্যাসোসিয়েটেড প্রেসকে সাক্ষাৎকার দিচ্ছেন; ১৭ জুলাই ২০২৩।

গত ৩ জুলাই, গাও পেং যখন থাইল্যান্ডে অবতরণ করেন, তখন তিনি কল্পনাও করেননি যে তার বিরুদ্ধে বোমা হামলার হুমকির অভিযোগ আনা হবে; তাকে ইইউ ভ্রমণের কালো তালিকাভুক্ত করা হবে অথবা তার মা ও ১৬ বছর বয়সী বোনকে আটক করা হবে এবং চীনে ফেরত পাঠানোর হুমকি দেয়া হবে। এসবের কিছুই তার ধারণায় ছিলো না।

গাও পেং এবং তার মা-এর নামে বিমানবন্দর, বিলাসবহুল হোটেল এবং ব্যাংকক-এর চীনা দূতাবাসে বোমা হামলার হুমকি দেয়া হয়। এর ফলে তার পরিবারের নেদারল্যান্ডসে আশ্রয় চাওয়ার পরিকল্পনা বাধাগ্রস্ত হয় গাও পেং-এর বাবা তিন বছর আগেই সেখানে চলে গেছেন এই হুমকিকে, বিদেশে বসবাসরত চীনা ভিন্নমতাবলম্বীদের এবং তাদের পরিবারকে হয়রানি করার জন্য বেইজিংয়ের ক্রমবর্ধমান সুচতুর প্রচেষ্টার অংশ বলে মনে করা হচ্ছে

এ ঘটনার কিছু অংশ বলেছেন গাও পেং এবং তার বাবা গাও ঝি। এই বিবরণ স্বাধী সূত্র থেকে নিশ্চিত হওয়া যায়নি। তবে এই দুর্দশার ভাষ্য বিদেশে বসবাসরত অন্যান্য চীনা ভিন্নমতাবলম্বীর বক্তব্যের প্রতিধ্বনি। তারা বিশ্বাস করেন, তাদের রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ন্ত্রণের জন্য, চীনা কর্তৃপক্ষ তাদের নামে বোমা হামলার হুমকি দিয়ে আসছে

চাইনিজ হিউম্যান রাইটস ডিফেন্ডারস নামে পরিচিত মানবাধিকার সংগঠনগুলোর একটি জোটের গবেষণা ও অ্যাডভোকেসি কোঅর্ডিনেটর উইলিয়াম নি বলেন, বোমা হামলার হুমকি একটি নতুন কৌশল হিসেবে দেখা দিয়েছে, যা চীনা ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে অন্য দেশের সরকারকে প্রভাবিত করে।

বোমা হামলার হুমকির অভিযোগের কারণে নেদারল্যান্ডস গাও-এর পরিবারের ভিসা অনুমোদন বাতিল করে এবং তার স্ত্রী ও ছেলেকে ইউরোপীয় ইউনিয়নে ভ্রমণের কালো তালিকায় অন্তর্ভুক্ত করে। আর তাদের ভিসার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত থাইল্যান্ডে অবস্থান করতে বাধ্য করে। বোমা হামলার হুমকির তদন্ত করছে কিনা তা নিশ্চিত করেনি থাইল্যান্ডের পুলিশ।

গাও ঝি কোনো বিশিষ্ট কোন ভিন্নমতাবলম্বী নন ২০২০ সালের গোড়ার দিকে, তিনি একজন অভিবাসন-প্রত্যাশী কারখানা শ্রমিক ছিলেন। তিনি চীনের সেন্সরশিপ পদ্ধতি এড়িয়ে টুইটার ব্যবহার করা রপ্ত করেন। এর মাধ্যমে তিনি মানবাধিকার কর্মীদের অনুসরণ করতেন এবং কমিউনিস্ট পার্টিকে উৎখাত করার আহ্বান জানিয়েছিলেন। গাও নেদারল্যান্ডসে আশ্রয় পাওয়ার পর, ২০২০ সালের জানুয়ারিতে সেখানে চলে যান।

XS
SM
MD
LG