অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১, আহত ৫


মস্কোতে ড্রোন হামলার পর মস্কো সিটির একটি ক্ষতিগ্রস্ত আকাশচুম্বী ভবন পরীক্ষা করে দেখছেন তদন্তকারীরা। (৩০ জুলাই,২০২৩)
মস্কোতে ড্রোন হামলার পর মস্কো সিটির একটি ক্ষতিগ্রস্ত আকাশচুম্বী ভবন পরীক্ষা করে দেখছেন তদন্তকারীরা। (৩০ জুলাই,২০২৩)

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় সুমিতে অন্তত একজন নিহত ও পাঁচজন আহত হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের জাতীয় পুলিশ।

রাশিয়ার দাবি, ইউক্রেনের ক্রাইমিয়ায় ২৫টি ড্রোন হামলা চালানোর চেষ্টা ব্যর্থ করে দিয়েছে রুশ বাহিনী।

ইউক্রেনের তিনটি ড্রোন রবিবার ভোরে মস্কোতে হামলা চালালে এক ব্যক্তি আহত হয় বলে জানা গেছে। দেশটির চারটি বিমানবন্দরের মধ্যে একটি সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছে রুশ কর্তৃপক্ষ।

আগামী ৫-৬ আগস্ট জেদ্দায় ইউক্রেন নিয়ে আলোচনা করবে সৌদি আরব। বৈঠকে ভারত, ব্রাজিল, ইন্দোনেশিয়া, মিশর, মেক্সিকো, চিলি ও জাম্বিয়াসহ ৩০টি দেশের পশ্চিমা কর্মকর্তা ও প্রতিনিধিরা অংশ নেবেন। ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ইউক্রেন ও পশ্চিমা কর্মকর্তারা আশা করছেন, রাশিয়াবিহীন এই আলোচনা ইউক্রেনের পক্ষে শান্তি চুক্তির জন্য আন্তর্জাতিক সমর্থনের পথে অগ্রসর হতে পারে।

শনিবার পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউজ মোরাউইকি বলেন, রাশিয়ান ভাগনার গ্রুপের প্রায় ১০০ সৈন্য পোলিশ সীমান্তের কাছাকাছি চলে গেছে। নেটোর সদস্য পোল্যান্ড এ ব্যাপারে উদ্বিগ্ন যে তার সীমান্তে যে কোনও সংঘর্ষ তাদের ভূখণ্ডে যুদ্ধের বিস্তার ঘটাতে পারে।

ইউক্রেনের সৈন্যরা উত্তর কোরিয়ার রকেট ব্যবহার করেছে বলে যে দাবি করে করেছিল, তা ইউক্রেনের কাছে হস্তান্তরের আগে একটি "বন্ধুত্বপূর্ণ" দেশ দ্বারা জব্দ করা হয়েছিল বলে তারা জানায়। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, রুশদের কাছ থেকে এসব অস্ত্র জব্দ করা হয়েছে।

ইউক্রেনের সুমি শহরে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত একজন নিহত ও পাঁচজন আহত হয়েছেন। মুখপাত্র মেরিনা পোলোসিনা বলেন, রুশ বাহিনীর এই হামলা একটি শিক্ষা প্রতিষ্ঠানে আঘাত হেনেছে।

রবিবার মস্কো জানায়, ২৫টি ড্রোন দিয়ে ক্রাইমিয়ায় ইউক্রেনের হামলার চেষ্টা ব্যর্থ করেছে রুশ বাহিনী।

এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স, এপি এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG