অ্যাকসেসিবিলিটি লিংক

তিন মাসের জন্য বন্ধ হয়ে গেলো চট্টগ্রামের কালুরঘাট সেতু


তিন মাসের জন্য বন্ধ হয়ে গেলো চট্টগ্রামের কালুরঘাট সেতু
তিন মাসের জন্য বন্ধ হয়ে গেলো চট্টগ্রামের কালুরঘাট সেতু

চট্টগ্রামের কর্ণফুলী নদীর ওপর অবস্থিত শত বছরের পুরানো কালুরঘাট সেতু বন্ধ করে দেয়া হয়েছে। সংস্কারের লক্ষ্যে, মঙ্গলবার (১ আগস্ট) থেকে পরবর্তী ৩ মাসের জন্য এই সেতুতে যানবাহন ও ট্রেন চলাচল বন্ধ থাকবে।

সংস্কারের পর, সেতুর ওপর দিয়ে প্রথমবারের মতো পর্যটন নগরী কক্সবাজারে যাত্রীবাহী ট্রেন চলবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। মঙ্গলবার (১ আগস্ট) সকাল থেকে এ সেতুতে সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয় রেলওয়ে কর্তৃপক্ষ। তবে, সেতুর নিচ দিয়ে ফেরি সার্ভিসের মাধ্যমে যানবাহন চলাচল করবে।

বাংলাদেশ রেলওয়ে (পূর্ব)-এর প্রধান প্রকৌশলী আবু জাফর মিয়া বলেন, “আমরা সেতুটি ৩ মাসের জন্য বন্ধ করেছি। আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে খুলে দেওয়ার চেষ্টা করবো। সেতু মেরামত করে চালু না হওয়া পর্যন্ত, চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত রেল চলাচল বন্ধ থাকবে।” তিনি আরো জানান, “সড়ক ও জনপথ বিভাগ ইতোমধ্যে কর্ণফুলী নদীতে ফেরি চলাচল চালু করেছে।”

রেল সূত্র জানায়, আগামী সেপ্টেম্বরে কক্সবাজার রুটে ট্রেন চলাচলের উদ্বোধনের জন্য জরুরি ভিত্তিতে সেতুর ট্রেন লাইনসহ পাটাতন মেরামতের উদ্যোগ নিয়েছে রেল কর্তৃপক্ষ। সেতুর নিচ দিয়ে তিনটি ফেরির ব্যবস্থা করা হয়েছে। দুটি নিয়মিত চলাচল করবে। আর, ১টি ফেরি স্ট্যান্ডবাই রাখা হয়েছে।

XS
SM
MD
LG