অ্যাকসেসিবিলিটি লিংক

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা: দ্বিতীয় পর্যায় শুরু হবে প্রধানমন্ত্রীর রাজ্য গুজরাত থেকে


রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা: দ্বিতীয় পর্যায় শুরু হবে প্রধানমন্ত্রীর রাজ্য গুজরাত থেকে
রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা: দ্বিতীয় পর্যায় শুরু হবে প্রধানমন্ত্রীর রাজ্য গুজরাত থেকে

কংগ্রেস নেতা রাহুল গান্ধী নতুন করে তার 'ভারত জোড়ো' যাত্রার দ্বিতীয় পর্যায়ের পরিকল্পনা শুরু করেছেন। মোদী পদবীধারীদের মানহানি মামলায় আদালতের রায় তার পক্ষে যাওয়ায় সাংসদ ফিরে পেয়েছেন সোমবার, ৭ অগাস্ট। প্রথমবার ভারত জোড়া যাত্রা শেষের দু মাসের মাসে মাথায় তার সাংসদ পদ চলে গিয়েছিল। সংসদে ফেরার একমাসের মাথায় ফের ভারত জোড়ো যাত্রার তোড়জোড় শুরু করে দিয়েছেন রাহুল গান্ধী। তার সাংসদ অদ ফিরে পাওয়ায় নতুন উদ্যমে তৈরি কংগ্রেসও, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। একাধিক প্রদেশ কংগ্রেস নেতৃত্ব প্রাক্তন কংগ্রেস সভাপতিতে তাদের রাজ্য থেকে যাত্রা শুরুর আর্জি জানিয়েছেন। তবে দলীয় সূত্রে খবর রাহুল গান্ধী সম্ভবত সেপ্টেম্বরের মাঝামাঝি নাগাদ প্রধানমন্ত্রীর মোদীর রাজ্য গুজরাত থেকে দ্বিতীয় বাবের যাত্রা শুরু করবেন। থামবেন উত্তর-পূর্বের রাজ্য মেঘালয়ে।

সেপ্টেম্বরের মাঝামাঝি সময় থেকে বর্ষা বিদায় নিতে শুরু করে। রাহুল প্রথম বারের ভারত জোড়ো যাত্রাও শুরু করেছিলেন সেপ্টেম্বরেই। শেষ করেন ২৬ জানুয়ারি শ্রীনগরে।

কংগ্রেস সূত্রের খবর, কংগ্রেসের ইভেন্ট ম্যানেজমেন্ট গ্রুপ এখনও রাহুলের যাত্রাপথ পুরোপুরি চূড়ান্ত করতে পারেনি। তবে বড় রাজ্য মহারাষ্ট্র ইতিমধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে। প্রদেশ কংগ্রেস সভাপতি নানা পাটোলে জানান, তিনি ইতিমধ্যে ৪৮ জন পর্যবেক্ষককে নিয়োগ করেছেন। রাজ্যের ৪৮টি লোকসভা আসন এলাকার সাংগঠনিক অবস্থা সম্পর্কে তারা রিপোর্ট দেবেন। প্রথম দফার ভারত জোড়ো যাত্রায় রাহুল মহারাষ্ট্রের একটা অংশ দিয়ে গিয়েছিলেন। রাজ্য কংগ্রেস সূত্রে বলা হচ্ছে, রাহুল দ্বিতীয়বার মহারাষ্ট্রে না এলে পাটোলে নিজে রাজ্যব্যাপী পদযাত্রার নেতৃত্ব দেবেন।

গুজরাতের বিরোধী দলনেতা কংগ্রেসের অমিত চাভদা-র বক্তব্য, "আমরা চাই রাহুলজি দ্বিতীয় দফার যাত্রা মহাত্মা গান্ধী, সর্দার বল্লভভাই প্যাটেলের জন্ম ও কর্মভূমি থেকে শুরু করুন। সে জন্য প্রাক্তন কংগ্রেস সভাপতিকে রাজ্য কংগ্রেসের তরফে লিখিতভাবে আর্জি জানানো হয়েছে।"

XS
SM
MD
LG