অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়েমেনে আল-কায়েদার হাতে অপহৃত জাতিসংঘের বাংলাদেশি কর্মকর্তা উদ্ধার


জাতিসংঘে বাংলাদেশি কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল (অব.) সুফিউল আনাম
জাতিসংঘে বাংলাদেশি কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল (অব.) সুফিউল আনাম

ইয়েমেনে আল-কায়েদার হাতে অপহৃত জাতিসংঘের বাংলাদেশি কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল (অব.) সুফিউল আনামকে মঙ্গলবার (৮ অগাস্ট) উদ্ধার করেছে বাংলাদেশের জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই)। তিনি শারীরিকভাবে সুস্থ আছেন। বুধবার (৯ অগাস্ট) তাঁকে দেশে আনা হতে পারে এবং তাঁর পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

উল্লেখ্য, সুফিউল আনাম ইয়েমেনের এডেনে জাতিসংঘের নিরাপত্তা ও সুরক্ষা বিভাগের ফিল্ড সিকিউরিটি কো-অর্ডিনেশন অফিসার (প্রধান) হিসেবে কর্মরত ছিলেন। ২০২২ সালের ১১ ফেব্রুয়ারি জাতিসংঘের একটি ফিল্ড মিশন শেষে এডেনে ফিরছিলেন সুফিউল আনামসহ জাতিসংঘের আরও পাঁচ কর্মী। সে সময় ইয়েমেনের মুদিয়াহ প্রদেশ থেকে আল–কায়েদার সদস্যরা তাঁকে অপহরণ করে। জঙ্গিগোষ্ঠীর সদস্যরা সুফিউল আনামের মুক্তিপণ হিসেবে ৩০ লাখ ডলার দাবি করেছিল।

একটি সরকারি সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশের জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) সুফিউল আনামকে উদ্ধার করেছে। জঙ্গিদের হাত থেকে মুক্ত হওয়ার পর তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ এবং দেশবাসীর কাছে দোয়া কামনা করেন।

এক ভিডিও বার্তায় সুফিউল আনাম বলেন, “আমি ভালো আছি। আমি সব মেডিকেল টেস্ট করিয়েছি। আমি আমার ও আমার পরিবারের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাই”।

তিনি আরও বলেন, “আমার কোনো সমস্যা নেই। আমি এনএসআইয়ের কাছে কৃতজ্ঞ। সরকার ও এনএসআই (আমাকে) উদ্ধার করার জন্য অনেক কিছু করেছে”।

XS
SM
MD
LG