অ্যাকসেসিবিলিটি লিংক

কুসংস্কার ও জঙ্গিবাদ নির্মূলে সহযোগিতা করুন: আলেম-ওলামাদের প্রতি শেখ হাসিনা


বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন শেখ হাসিনা। ১৩ আগস্ট, ২০২৩।
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন শেখ হাসিনা। ১৩ আগস্ট, ২০২৩।

ধর্মীয় কুসংস্কার, সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে সরকারকে সহযোগিতা করতে আলেম-ওলামাদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে কেউ যাতে শিশুদের বিপথগামী করতে না পারে সেদিকে খেয়াল রাখার পরামর্শ দেন তিনি। রবিবার (১৩ আগস্ট) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এ কথা বলেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, “ধর্ম, কুসংস্কার, সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে আপনাদের সহযোগিতা চাই।আপনাদের সতর্ক থাকার জন্য অনুরোধ করছি, যাতে আমাদের বাচ্চারা ভুল পথ অনুসরণ না করে।” শান্তির ধর্ম ইসলামের মর্যাদা রক্ষার জন্য দেশের আলেম-ওলামাদের প্রতি আহ্বান জানান শেখ হাসিনা। তিনি বলেন, “সন্তানরা কোথায় যায় এবং কার সঙ্গে মেলামেশা করে; সেদিকে লক্ষ রাখার জন্য মা-বাবা ও অভিভাবকদের প্রতি অনুরোধ জানাচ্ছি।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “বিশ্বের গুটিকয়েক মানুষের সন্ত্রাস ও জঙ্গি তৎপরতার কারণে শান্তির ধর্ম ইসলামের বদনাম হচ্ছে। এই সন্ত্রাসীরা ইসলামের নামে পরিচিত হবে, এটা আমার কাছে গ্রহণযোগ্য নয়। সবচেয়ে দুঃখের বিষয় হলো, মুষ্টিমেয় কিছু লোক আমাদের ধর্মকে জঙ্গি ও সন্ত্রাসী কর্মকাণ্ড চালাতে ব্যবহার করে।”

শেখ হাসিনা বলেন, “আমি জানি না, তাদের কে শিখিয়েছে কেউ মানুষকে হত্যা করলে সে স্বর্গে যেতে পারে।এটা কোরানের কোথাও লেখা নেই এবং নবী (সা.)ও বলেননি। বিদায়ী হজের ভাষণে তিনি মুসলমানদের সব ধর্মের প্রতি সহনশীলতা প্রদর্শনের আহ্বান জানান। এটি ইসলামের মর্মকথা।”

বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, “বিচার দিবসে একমাত্র আল্লাহই সর্বোচ্চ বিচারক হবেন। আল্লাহ কাউকে চূড়ান্ত বিচারের দায়িত্ব দেননি। রাসুল (সা.) কাউকে বলেননি। তাহলে নিরপরাধ মানুষকে হত্যা করে বেহেশতে যাবে কীভাবে? বরং ধর্মের বাণীতে বলা হয়, আপনি যদি নিরপরাধ মানুষকে হত্যা করেন, তবে আপনি নরকে যাবেন।”

শেখ হাসিনা বলেন, “ইসলামে আত্মহত্যা করা মহাপাপ। ইসলামে বলা হয়, যদি তুমি আত্মহত্যা কর তাহলে বেহেশতে যেতে পারবে না।” তরুণ ও শিশু-কিশোরদের সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে দূরে রাখতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “তারা বিশ্বাস করে আত্মঘাতী হামলায় মানুষ হত্যা করে তারা স্বর্গে যাচ্ছে। তাদের অবশ্যই এই পথ থেকে ফেরাতে হবে।” তিনি আরো বলেন, “সন্ত্রাসীরা সব ধর্মের লেবাস ব্যবহার করে। সন্ত্রাসী সব সময় সন্ত্রাসী। তাদের কোনো ধর্ম নেই, দেশ নেই। সন্ত্রাসবাদই তাদের ধর্ম।”

XS
SM
MD
LG