অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে জাতীয় শোক দিবস মঙ্গলবার


ঢাকায় বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে চিত্রিত করা একটি দেয়ালচিত্রের পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন এক ব্যক্তি। ২১ শে আগস্ট, ২০২২। (ফাইল ছবি)
ঢাকায় বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে চিত্রিত করা একটি দেয়ালচিত্রের পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন এক ব্যক্তি। ২১ শে আগস্ট, ২০২২। (ফাইল ছবি)

মঙ্গলবার (১৫ আগস্ট) বাংলাদেশে পালিত হবে জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এই দিনে পরিবারের ১৮ সদস্যসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হত্যা করা হয়।

পরিবারের সদস্যদের মধ্যে ছিলেন; বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব; তিন ছেলে; ক্যাপ্টেন শেখ কামাল, লেফটেন্যান্ট শেখ জামাল ও ১০ বছর বয়সী শেখ রাসেল; ২ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল; ভাই শেখ আবু নাসের; কৃষক নেতা আবদুর রব সেরনিয়াবাত; যুবনেতা শেখ ফজলুল হক মনি ও তার স্ত্রী আরজু মণি; বেবী সেরনিয়াবাত; সুকান্ত বাবু; আরিফ এবং আব্দুল নাঈম খান রিন্টু।একই দিনে বঙ্গবন্ধুর সামরিক সচিব ব্রিগেডিয়ার জেনারেল জামিল নিহত হন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ২ মেয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা সে সময় বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান। দিবসটি উপলক্ষে সরকার, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, রাজনৈতিক দল ও পেশাজীবী সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটিতে, বাংলাদেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশন-সহ বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। এ উপলক্ষে, বাদ জোহর সারা দেশের মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে। মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

XS
SM
MD
LG