অ্যাকসেসিবিলিটি লিংক

'কাবুলিওয়ালা' মিঠুন বিদেশ যেতে নারাজ, তাই কাবুল এবার ভারতেই


কিংবদন্তী বাঙালি অভিনেতা ছবি বিশ্বাসের পর মিঠুন চক্রবর্তী আবার এক বাঙালি অভিনেতা, যাকে দেখা যাবে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘কাবুলিওয়ালা’-র নাম ভূমিকায়।
কিংবদন্তী বাঙালি অভিনেতা ছবি বিশ্বাসের পর মিঠুন চক্রবর্তী আবার এক বাঙালি অভিনেতা, যাকে দেখা যাবে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘কাবুলিওয়ালা’-র নাম ভূমিকায়।

ভারতের অন্যতম জনপ্রিয় অভিনেতা মিঠুন চক্রবর্তী অভিনয় করছেন রবীন্দ্রনাথ ঠাকুরের কাবুলিওয়ালা গল্প অবলম্বনে তৈরি হতে চলা এক নতুন বাংলা সিনেমার। কিংবদন্তী বাঙালি অভিনেতা ছবি বিশ্বাসের পর মিঠুন চক্রবর্তী আবার এক বাঙালি অভিনেতাকে যাকে দেখা যাবে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘কাবুলিওয়ালা’-র নাম ভূমিকায়।

বর্তমানে ভারতের কলকাতা শহরে জোরকদমে চলছে সেই ছবির শ্যুটিং। পরিচালনার দায়িত্বে রয়েছেন ‘নোবেল চোর’ খ্যাত সুমন ঘোষ। এসভিএফ এবং জিও স্টুডিওজের প্রযোজনায় তৈরি হচ্ছে ‘কাবুলিওয়ালা’, যা আগামী বড়দিনে মুক্তি পাবে প্রেক্ষাগৃহে। আর এর মধ্যেই সিনেমায় কাবুলিওয়ালার দেশের বাড়ি কোথায় হবে, তা নিয়ে ধন্দে পড়েছেন নির্মাতারা।

মিঠুন ছাড়াও এই ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন আবীর চট্টোপাধ্যায় এবং সোহিনী সরকার।

বাংলা টেলিভিশনের জনপ্রিয় শিশুশিল্পী অনুমেঘা কাহালিকে দেখা যাবে ছোট্ট মিনির চরিত্রে।

কিন্তু যে বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি আলোচনা শুরু হয়েছে, তা হল কাবুলিওয়ালার দেশ, অর্থাৎ আফগানিস্তানের রুক্ষ-শুষ্ক মরুদেশ নিয়ে। প্রথমে এই সিনেমার আউটডোরের শ্যুটিং সেখানেই হবে বলে শোনা গিয়েছিল। তা নিয়ে প্রযোজনা সংস্থার তরফে আলোচনাও চলছিল। কিন্তু বর্তমানে সেদেশের রাজনৈতিক পরিস্থিতি একেবারেই ঠিকঠাক না। সে কথা ভেবেই আফগানিস্তানে শ্যুটিংয়ের ভাবনা বাতিল করা হয়।

এরপর ঠিক হয়, পশ্চিম এশিয়ার তাজিকিস্তান বা উজবেকিস্তানের মতো কোনও দেশে ‘কাবুলিওয়ালা’-র আউটডোরের শ্যুটিং হবে। উল্লেখ্য, সেদিকের দেশগুলিতে মিঠুন চক্রবর্তীর প্রবল জনপ্রিয়তা। এরফলে মিঠুনকে নিয়ে উজবেকিস্তানে শ্যুটিং করলে সেখান থেকেও অনেক সহযোগিতা পাওয়া যেত বলে ভাবছিলেন নির্মাতারা। কিন্তু এতে রাজি নন খোদ অভিনেতাই। সংবাদ সূত্রের খবর, মিঠুনের শারীরিক পরিস্থিতি খুব একটা ভাল না। বয়সজনিত কারণে তাকে ডাক্তারের পরামর্শ নিয়ে চলতে হয়। তাই এমন অবস্থায় তিনি বিদেশে শ্যুটিং করতে বিশেষ আগ্রহী নন।

শেষে ঠিক হয়, ভারতের মধ্যেই হবে কাবুলিওয়ালার দেশ। অর্থাৎ, কাবুলিওয়ালার দেশের মতো প্রাকৃতিক সাদৃশ্য থাকবে, ভারতের এমন কোনও জায়গাতেই সিনেমাটির আউটডোর শ্যুটের ভাবনা চূড়ান্ত হয়। আর সেই জায়গা হল কার্গিল। সেই জায়গার সঙ্গে কাবুলিওয়ালার দেশের অনেকটাই মিল পাওয়া গিয়েছে। তাই আউটডোরের সেট কার্গিলেই বসবে বলে সূত্রের খবর। শোনা যাচ্ছে, আগামী মাসের প্রথম সপ্তাহ থেকে থেকেই সেখানে এই ছবির শ্যুটিং শুরু হওয়ার কথা। সে দিক থেকে দেখতে গেলে বহুদিন পর লাদাখ অঞ্চলে কোনও বাংলা ছবির শ্যুটিং হতে চলেছে।

XS
SM
MD
LG