অ্যাকসেসিবিলিটি লিংক

ওডেসায় বন্দরের অবকাঠামোতে হামলা করেছে রাশিয়া—বলেছে ইউক্রেন


মস্কোতে ড্রোন হামলার পর একজন তদন্তকারী শহরের বাণিজ্যিক এলাকায় ক্ষতিগ্রস্ত একটি সুউচ্চ ভবন পরীক্ষা করছেন। ২৩ অগাস্ট ২০২৩
মস্কোতে ড্রোন হামলার পর একজন তদন্তকারী শহরের বাণিজ্যিক এলাকায় ক্ষতিগ্রস্ত একটি সুউচ্চ ভবন পরীক্ষা করছেন। ২৩ অগাস্ট ২০২৩

ইউক্রেনের কর্মকর্তারা বুধবার বলেছেন, রাশিয়া ওডেসা অঞ্চলে বন্দর অবকাঠামো লক্ষ্য করে রাতভর আকাশ থেকে হামলা চালিয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, দানিউব নদীর বন্দরে হামলায় রাশিয়া ড্রোন ব্যবহার করেছে।

আঞ্চলিক গভর্নর ওলেহ কিপার বার্তা আদান প্রদানের অ্যাপ টেলিগ্রামে লিখেছেন, হামলায় বন্দরের একটি গুদাম ও শস্যভাণ্ডারের ক্ষতি হয়েছে।

কিপার আরও বলেন, তবে বেসামরিক নাগরিকদের হতাহত হওয়ার কোনো ঘটনা ঘটেনি।

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, রাশিয়া রাতভর ইউক্রেনে ২০টি ড্রোন দিয়ে হামলা করেছিল। ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ওডেসায় নয়টি ও জাপোরিঝিয়া এলাকায় দুটি ড্রোন ভূপাতিত করতে পেরেছে।

বুধবার রাশিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, ইউক্রেনের একটি ড্রোন হামলায় দুই দেশের সীমান্তে অবস্থিত বেলগোরোড অঞ্চলে তিনজন নিহত হয়েছেন।

রাশিয়া আরও বলেছে, ইউক্রেনের একটি ড্রোন রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থার পাল্টা আঘাতে ভূপাতিত হওয়ার পরে মধ্য মস্কোর একটি ভবনে আঘাত করেছে।

মঙ্গলবার গভীর রাতে ইউক্রেনের কর্তৃপক্ষ জানিয়েছে, রাশিয়ার কামান থেকে ছোড়া গোলার আঘাতে পূর্ব ইউক্রেনের লাইমান শহরের কাছে তিনজন নিহত হয়েছেন।

মঙ্গলবার ইউক্রেনের দুটি সংবাদমাধ্যম জানিয়েছে, ইউক্রেনের নাশকতাকারীরা শনিবার ও সোমবার হামলা চালানোর জন্য দায়ী। ওইসব হামলায় রাশিয়ার অভ্যন্তরে দুটি বিমানঘাঁটিতে দুটি রুশ বোমারু বিমান ধ্বংস এবং আরও দুটি বিমান ক্ষতিগ্রস্ত হয়।

এপি জানিয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক স্বীকার করেছে যে, সোলটসিতে হামলায় একটি বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। শাইকোভকার ওপর হওয়া হামলার বিষয়ে এপি মন্তব্য করেনি, তবে রুশ গণমাধ্যম এ ব্যাপারে মন্তব্য করেছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি ও রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG