অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের রাজধানী দিল্লি বায়ুদূষণে প্রথম, দিল্লিবাসীর গড় আয়ু ১২ বছর কমে যাওয়ার আশঙ্কা


দূষণের বর্তমান মাত্রা অব্যাহত থাকলে দিল্লির বাসিন্দাদের গড় আয়ু ১১.৯ বছর কমে যেতে পারে ।
দূষণের বর্তমান মাত্রা অব্যাহত থাকলে দিল্লির বাসিন্দাদের গড় আয়ু ১১.৯ বছর কমে যেতে পারে ।

বায়ু দূষণের নিরিখে দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে রাজধানী দিল্লি, এই তথ্য নতুন নয়। কিন্তু নতুন একটি সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে, এই দূষণের বর্তমান মাত্রা অব্যাহত থাকলে দিল্লির বাসিন্দাদের গড় আয়ু ১১.৯ বছর কমে যেতে পারে ।

শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিটিউট দ্বারা প্রকাশিত এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স থেকে জানা গেছে, ভারতের ১৩০ কোটি মানুষ এমন এলাকায় বাস করেন যেখানে বার্ষিক গড় কণা দূষণের মাত্রা বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা নির্ধারিত সীমারও বেশি। আরও দেখা গেছে যে, দেশের জনসংখ্যার ৬৭.৪ % এমন এলাকায় বাস করেন যেখানে দূষণের মাত্রা দেশের নিজস্ব জাতীয় এয়ার কোয়ালিটির মাত্রাকেও ছাপিয়ে গেছে।

সমীক্ষায় বলা হয়েছে যে, সূক্ষ্ম কণা বায়ু দূষণ (পিএম ২.৫) একজন ভারতীয়র গড় আয়ু ৫.৩ বছর কমিয়ে দেয়।

এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স অনুযায়ী, দিল্লি হল বিশ্বের সবচেয়ে দূষিত শহর যেখানে ১ কোটি ৮০ লক্ষ বাসিন্দার ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন বা হু-এর নির্ধারিত সীমার তুলনায় গড় আয়ু ১১.৯ বছর এবং বর্তমান দূষণের মাত্রা অব্যাহত থাকলে জাতীয় নির্দেশিকা অনুসারে ৮.৫ বছর কমে যেতে পারে।

উল্লেখ্য, এই অঞ্চলের সর্বনিম্ন দূষিত জেলা পাঞ্জাবের পাঠানকোটে কণা দূষণ হু-এর সীমার সাত গুণেরও বেশি। বর্তমান দূষণের মাত্রা অব্যাহত থাকলে এখানকার জনসংখ্যার আয়ুষ্কাল থেকে গড়ে ৩.১ বছর কমে যেতে পারে, জানা গেছে সমীক্ষায়।

যদিও উত্তরের সমভূমিতে কণা দূষণ ভূতাত্ত্বিক এবং আবহাওয়ার জন্য বৃদ্ধি পায়, কিন্তু মানুষের কার্যকলাপও দূষণের এই ক্রমবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে দাবি করা হয়েছে সমীক্ষাতে।

XS
SM
MD
LG