অ্যাকসেসিবিলিটি লিংক

ডাচ প্রসিকিউটররা এমপি ওয়াইল্ডার্সকে হত্যার আহ্বান জানানোর জন্য পাকিস্তানি ক্রিকেটারের ১২ বছরের সাজা দাবি করেছে


ফা্ইল- মোহালিতে ক্রিকেট ম্যাচ চলাকালীন পাকিস্তানের খালিদ লতিফ ব্যাট করছেন। ২৫ মার্চ, ২০১৬। ফাইল ছবি।
ফা্ইল- মোহালিতে ক্রিকেট ম্যাচ চলাকালীন পাকিস্তানের খালিদ লতিফ ব্যাট করছেন। ২৫ মার্চ, ২০১৬। ফাইল ছবি।

ডাচ প্রসিকিউটররা দূর্ধর্ষ ইসলাম বিরোধী আইন প্রণেতা গির্ট ওয়াইল্ডার্সকে হত্যার প্ররোচনার দায়ে অভিযুক্ত প্রাক্তন পাকিস্তানি ক্রিকেটারের জন্য মঙ্গলবার ১২ বছরের কারাদন্ডের দাবি জানিয়েছে।

ওয়াইল্ডার্স সন্দেহভাজন খালিদ লতিফ বলে চিহ্নিত করেছেন। খালিদ লতিফের বিরুদ্ধে ওয়াইল্ডার্সকে যে হত্যা করবে তাকে প্রায় ২১ হাজার ইউরো (২৩ হাজার ডলার) দেয়ার ঘোষণা করার অভিযোগ রয়েছে।

প্রসিকিউটররা লতিফের নাম বলেননি, তবে একটি বিবৃতিতে বলেছেন, ২০১৮ সালে অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, বিখ্যাত একজন পাকিস্তানি ক্রিকেটার ওয়াইল্ডার্সকে হত্যার জন্য অর্থ প্রদানের ঘোষণা দিচ্ছেন।

ওয়াইল্ডার্স নবী মুহাম্মদের কার্টুনের একটি প্রতিযোগিতা আয়োজন করার কথা বলার পর এই হুমকি আসে। অনেক মুসলমান মুহাম্মদের যেকোনো ধরনের চিত্র ধর্মীয় অবমাননামূলক বলে মনে করে। শেষ পর্যন্ত প্রতিযোগিতাটি হয়নি, তবে পরিকল্পনাটি মুসলিম বিশ্বে ক্ষোভের জন্ম দেয়।

লতিফের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। ডাচ প্রসিকিউটররা বলেন, তারা ২০১৮ সাল থেকে প্রথমে একজন সাক্ষী হিসেবে এবং তারপর অভিযোগের জবাব পাওয়ার জন্য তার সাথে যোগাযোগ করার চেষ্টা করছেন। তবে তারা বলেছে, তারা পাকিস্তানি কর্তৃপক্ষের কাছ থেকে কোনো উত্তর পায়নি।

২০১৭ সালে লতিফ (৩৭) পাকিস্তান সুপার লিগে একটি ম্যাচ ফিক্সিং কেলেঙ্কারিতে তার ভূমিকার জন্য সব ধরনের ক্রিকেট থেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন।

মঙ্গলবারের ঘটনাটি এমন এক সময়ে হয় যখন মুসলিম বিশ্বের কিছু অংশ সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় ক্ষুব্ধ হয়েছে। সুইডিশ পুলিশ বাকস্বাধীনতার উদ্ধৃতি দিয়ে বিক্ষোভের অনুমতি দিয়েছে। তবে তারা ইরাক থেকে আসা একজন শরণার্থীর বিরুদ্ধে প্রাথমিকভাবে ঘৃণামূলক বক্তব্যের অভিযোগ দায়ের করেছে যিনি কিনা এই ধরনের ঘটনা বার বার সংঘটিত করেছেন।

XS
SM
MD
LG