অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার ছোঁড়া ২২টি ড্রোন ভূপাতিত করেছে ইউক্রেন


লুহানস্ক অঞ্চলে ল্যান্ড করার সময় এক ইউক্রেনীয় সেনা একটি গোয়েন্দা ড্রোন আঁকড়ে ধরেন (১৯ আগস্ট, ২০২৩)
লুহানস্ক অঞ্চলে ল্যান্ড করার সময় এক ইউক্রেনীয় সেনা একটি গোয়েন্দা ড্রোন আঁকড়ে ধরেন (১৯ আগস্ট, ২০২৩)

রবিবার ভোরে ইউক্রেনের দক্ষিণে ওডেসা অঞ্চলে রাশিয়া ২৫টি ইরান নির্মিত শাহেদ ড্রোন ছুঁড়লে ২২টি ভূপাতিত করে ইউক্রেন। ইউক্রেনের বিমানবাহিনী রবিবার দিনের শুরুতে সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে এই তথ্য জানায়।

জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেনকে কৃষ্ণ সাগরের মধ্য দিয়ে নিরাপদে শস্য রপ্তানি করতে দেওয়ার চুক্তি ভেস্তে যাওয়ার পর ওডেসার বন্দরগুলো ইউক্রেনের শস্য রপ্তানির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

তবে রুশ হামলায় ওডেসার কোনো বন্দর আক্রান্ত হয়েছে কী না, তা তাৎক্ষনিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

রাশিয়ার কাছ থেকেও তাৎক্ষনিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

শনিবার ইউক্রেনের নৌকর্মকর্তারা জানান, রুশ হামলার আশঙ্কা সত্ত্বেও ইউক্রেনের কৃষ্ণ সাগরের বন্দরগুলো থেকে ২টি পণ্যবাহী জাহাজ ছেড়ে গেছে।

ইউক্রেনের অবকাঠামো মন্ত্রী জানান, আনা-থেরেসা নামের লাইবেরীয় পণ্যবাহী জাহাজটি ৫৬ হাজার মেট্রিক টন কাঁচা লোহা নিয়ে শুক্রবার ইউক্রেনের ইউঝনি বন্দর ছেড়ে যায়। এরপর দ্বিতীয় জাহাজ, ওশ্যান কার্টেসি একই বন্দর থেকে ১ লাখ ৭২ হাজার মেট্রিক টন ঘন লৌহ আকরিক নিয়ে রওনা দেয়।

মন্ত্রী জানান, এই জাহাজগুলো ইউক্রেনের কৃষ্ণ সাগরীয় বন্দর থেকে বসফরাস পর্যন্ত বেসামরিক জাহাজ চলাচলের জন্য সাময়িক ভাবে চালু করা করিডর ব্যবহার করেছে। রাশিয়া কৃষ্ণ সাগরে শস্য পরিবহনের চুক্তি থেকে সরে আসায় এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

সোমবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে কৃষ্ণ সাগরের অবকাশ যাপনকেন্দ্র সোচিতে বৈঠক করবেন। ক্রেমলিনের মুখপাত্র দমিত্রি পেসকভ জানান, জাতিসংঘের মধ্যস্থতায় চালু করা কৃষ্ণ সাগরে শস্য পরিবহনের চুক্তিকে পুনরুজ্জীবিত করার বিষয়টি নিয়ে এই বৈঠকে আলোচনা হবে।

ইতোমধ্যে এরদোয়ান-পুতিন বৈঠকের প্রস্তুতিতে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে মস্কোতে শস্য রপ্তানী নিয়ে বৈঠক করেছেন।

ভয়েস অফ আমেরিকার সংবাদদাতা মার্গারেট বেশির এই প্রতিবেদনে কাজ করেছেন। এছাড়াও কিছু তথ্য এপি, এএফপি ও রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG