অ্যাকসেসিবিলিটি লিংক

ইকোয়াস জোটে গ্যাবনের সদস্যপদ স্থগিত, সাংবিধানিক আইন ফিরিয়ে আনার আহ্বান


গ্যাবনের জেনারেল ব্রিস ওলিগুই এনগুইমা (ডানে)। ১৬ আগস্ট ২০২৩।
গ্যাবনের জেনারেল ব্রিস ওলিগুই এনগুইমা (ডানে)। ১৬ আগস্ট ২০২৩।

কেন্দ্রীয় আফ্রিকার দেশগুলোর অর্থনৈতিক জোট ইকোয়াস গ্যাবনের সদস্যপদ স্থগিত করেছে। ইকুয়েটোরিয়াল গিনির দিবলোহোতে অনুষ্ঠিত এক বিশেষ সম্মেলনে এই উদ্যোগ নেওয়া হয়। সম্মেলনে জোটের সদস্যরা রাজনৈতিক অচলাবস্থা নিরসনে বল প্রয়োগের প্রতি নিন্দা জানায়।

গ্যাবনের প্রেসিডেন্ট আলি বঙ্গোকে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করার পর তিনি একটি ভিডিও বার্তায় আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সাহায্য চেয়ে মিনতি জানান। এরপর প্রায় ১ সপ্তাহ পেরিয়ে গেলেও তার বিষয়ে তেমন কোনো তথ্য জানানো হয়নি বা তাকে কোথাও দেখা যায়নি।

সোমবারের বিশেষ সম্মেলনের সভাপতি ছিলেন ইকুয়েটোরিয়াল গিনির প্রেসিডেন্ট তিওডোরো ওবিয়াং এনগুইমা মাসোগো।

ওবিয়াং জানান, ইকোয়াস চায় গ্যাবন সাংবিধানিক আইনে ফিরে আসুক, যাতে দেশটির সব সংস্থা কার্যকর ভূমিকা পালন করতে পারে। ইকোয়াস বলছে, তারা আশা করে আন্তর্জাতিক ও আঞ্চলিক সম্প্রদায় গ্যাবনকে এই ঝামেলাপূর্ণ সময় থেকে বের হয়ে আসতে সহায়তা করবে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি এই জোট।

ইকোয়াস জানিয়েছে, অসাংবিধানিক প্রক্রিয়ায় রাষ্ট্রীয় ক্ষমতা পরিবর্তনের কারণে গ্যাবনের সদস্যপদ স্থগিত করা হয়েছে।

চাদ-এর পররাষ্ট্রমন্ত্রী মাহামাত সালেহ আন্নাদিফ ইকোয়েটোরিয়াল গিনির রাষ্ট্রীয় টেলিভিশনে সম্মেলনের সিদ্ধান্তগুলো পড়ে শোনান।

তিনি বলেন, ইকোয়াসের নেতারা গ্যাবনের সামরিক জান্তার প্রতি উৎখাতকৃত প্রেসিডেন্ট বঙ্গো ও তার পরিবারের শারীরিক সুস্থতা, নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি নিশ্চিত করার অনুরোধ জানাচ্ছে। তিনি জানান, আন্তর্জাতিক আইন অনুযায়ী সব নাগরিককে সুরক্ষিত রাখা ও দ্রুত বেসামরিক শাসনে ফিরে আসা নিশ্চিত করার বাধ্যবাধকতা রয়েছে গ্যাবনের।

আন্নাদিফ জানান, সম্মেলনে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের প্রেসিডেন্ট ফাউস্টিন-আরচেঞ্জ তৌদেরাকে গ্যাবনের সামরিক জান্তার সঙ্গে ক্ষমতা হস্তান্তর বিষয়ে দর কষাকষির দায়িত্ব দিয়েছে।

সামরিক অভ্যুত্থানের নেতা ও রিপাবলিকান গার্ডের সাবেক কমান্ডার জেনারেল ব্রিস ওলিগুই এনগুইমা সোমবার গ্যাবনের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হয়েছেন। তিনি তার পূর্বসূরির পরিবারের পরিস্থিতি সম্পর্কে কোনো মন্তব্য করেননি।

সম্মেলনে সব সদস্য রাষ্ট্র একমত হয়েছে যে গ্যাবনের বিরুদ্ধে আরো বিধিনিষেধ আরোপ করা হবে, যদি সামরিক জান্তা দ্রুত বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর না করে।

সোমবার অভিষেক গ্রহণ অনুষ্ঠানে এনগুইমা বলেন, তিনি বেসামরিক শাসকের হাতে ক্ষমতা ছেড়ে দেবেন, কিন্তু কবে দেবেন, তা তিনি জানাননি।

XS
SM
MD
LG