অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানে মাহসা আমিনির মৃত্যুবার্ষিকীর আগে তার চাচা গ্রেপ্তার


ফাইল ছবি- ওয়াশিংটনে এক প্রতিবাদ সমাবেশে মাহসা আমিনির প্রতিকৃতি ধরে আছেন এক ব্যক্তি। ১ অক্টোবর ২০২২।
ফাইল ছবি- ওয়াশিংটনে এক প্রতিবাদ সমাবেশে মাহসা আমিনির প্রতিকৃতি ধরে আছেন এক ব্যক্তি। ১ অক্টোবর ২০২২।

ইরান থেকে পাওয়া খবরে বলা হয়েছে, কর্তৃপক্ষ ২২ বছর বয়সী ইরানি নারী মাহসা আমিনির চাচাকে গ্রেপ্তার করেছে। গত বছর পুলিশ হেফাজতে আমিনির মৃত্যু হয়।

আমিনির চাচা সাফা আলিকে মঙ্গলবার সাক্কেজে তার বাসা থেকে আটক করে অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়।

কুর্দি বার্তা সংস্থা কুর্দপা সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, নিরাপত্তা বাহিনী বিচারিক আদেশ ছাড়াই ওই বাড়িতে প্রবেশ করে।

১৬ সেপ্টেম্বর আমিনির মৃত্যুবার্ষিকীর আগে এই গ্রেপ্তার করা হয়েছে। হিজাব পরিধানের নিয়ম না মানার অভিযোগে নৈতিকতা পুলিশ মাহসা আমিনিকে আটক করেছিল। তার মৃত্যুর পর কয়েক মাস ধরে ইরানে সরকারবিরোধী বিক্ষোভ চলছে।

অ্যাক্টিভিস্টরা অভিযোগ করেছেন যে মৃত্যুবার্ষিকী ঘনিয়ে আসার সাথে সাথে ইরানি কর্তৃপক্ষ ক্রমবর্ধমান সংখ্যক গ্রেপ্তার চালিয়ে যাচ্ছে।

গত আগস্টে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অভিযোগ করে, গত বছরের বিক্ষোভে নিহতদের পরিবারের বিরুদ্ধে হয়রানি ও ভয়ভীতি প্রদর্শনের প্রচারণা চালাচ্ছে ইরান। সংস্থাটি জানায়, তারা দেশের ১০টি প্রদেশের ৩৬টি ভুক্তভোগী পরিবারের ঘটনা নথিভুক্ত করেছে, যারা সাম্প্রতিক মাসগুলোতে মানবাধিকার লঙ্ঘনের শিকার হয়েছে। সংস্থাটি জানিয়েছে, তারা দেশের ১০টি প্রদেশের ৩৬টি ভুক্তভোগী পরিবারের ঘটনা নথিভুক্ত করেছে, যারা সাম্প্রতিক মাসগুলোতে মানবাধিকার লঙ্ঘনের শিকার হয়েছে।

ইরানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের বিশেষ দূত আব্রাম প্যালির কার্যালয় ইরানিদের মধ্যে ভীতি সৃষ্টির প্রচেষ্টার তীব্র নিন্দা করেছে।

XS
SM
MD
LG