অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে বিজেপি ছাড়লেন নেতাজি সুভাষ চন্দ্র বসুর নাতি, অভিযোগ দল কথা রাখেনি


ভারতে বিজেপি ছাড়লেন নেতাজি সুভাষ চন্দ্র বসুর নাতি, অভিযোগ দল কথা রাখেনি
ভারতে বিজেপি ছাড়লেন নেতাজি সুভাষ চন্দ্র বসুর নাতি, অভিযোগ দল কথা রাখেনি

নেতাজি সুভাষ চন্দ্র বসুর নাতি বিজেপি-তে যোগ দিয়েছিলেন ২০১৬ সালে। কিন্তু 'কথা রাখেনি বিজেপি’, এই অভিযোগে দল ছাড়লেন তিনি। বুধবার ৬ অগাস্ট দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে চিঠি দিয়ে দলত্যাগের কথা জানিয়েও দিয়েছেন চন্দ্র বোস।

সংবাদ সূত্রের খবর, নাড্ডাকে লেখা চিঠিতে নেতাজির নাতি, চন্দ্র বোস অভিযোগ করেছেন, বিজেপিতে যোগ দেওয়ার সময় তাকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, নেতাজি সুভাষচন্দ্র বসু এবং শরৎচন্দ্র বসুর আদর্শ প্রচার করতে দেওয়া হবে। কিন্তু বাস্তবে সেরকম কিছুই হয়নি।

এ বিষয়ে ভারতের সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে চন্দ্র বোসের বক্তব্য, “নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুপ্রাণিত হয়ে ২০১৬ সালে বিজেপিতে যোগ দিয়েছিলাম। আমাকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, নেতাজি সুভাষচন্দ্র বসু এবং শরৎচন্দ্র বসুর আদর্শ প্রচার করতে দেওয়া হবে। ধর্ম, বর্ণ ও সম্প্রদায় নির্বিশেষে সকল জনগোষ্ঠীকে ভারতীয় হিসাবে একত্রিত করার জন্য বিজেপিতে আজাদ হিন্দ মোর্চা গঠনের পরামর্শ দিয়েছিলাম। কিন্তু বাস্তবে নেতৃত্বর তরফে কোনও সাড়া মেলেনি। তাই বিজেপিতে থাকা অর্থহীন। নাড্ডাকে চিঠি দিয়ে দলত্যাগের কথা জানিয়েও দিয়েছি।”

২০১৬ সালের বিধানসভা নির্বাচনের আগে বিজেপিতে যোগ দিয়েছিলেন চন্দ্র বোস। বিজেপির টিকিটে ২০১৬ সালের বিধানসভা এবং ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতাও করেছিলেন। এমনকী দলে যোগদানের পরই তাকে পশ্চিমবঙ্গ বিজেপির সহ-সভাপতি পদেও নিযুক্ত করা হয়েছিল। তবে ২০২০ সালের শেযে সাংগঠনিক রদবদলের পর ওই পদ থেকে বাদ পড়েন তিনি।

যদিও চন্দ্র বসুর দলত্যাগে পশ্চিমবঙ্গ বিজেপিতে কোনও প্রভাব পড়বে না বলেই দাবি দলের একাংশের নেতৃত্বর। দলের তরফে পাল্টা দাবি, চন্দ্র বসু শুরু থেকেই নিষ্ক্রিয়। তার দলত্যাগ নিয়ে রাজ্য বিজেপির মুখপাত্র শমিক ভট্টাচার্যের কটাক্ষ “চন্দ্রযান চাঁদে পৌঁছে যাচ্ছে, আর আপনারা চন্দ্র বসুকে নিয়ে পড়ে আছেন!”

XS
SM
MD
LG