অ্যাকসেসিবিলিটি লিংক

রবিবার আসছেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ; লাল গালিচায় স্বাগত জানাবে বাংলাদেশ


দ্বিপক্ষীয় সফরে রবিবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলাদেশে আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।
দ্বিপক্ষীয় সফরে রবিবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলাদেশে আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

দ্বিপক্ষীয় সফরে রবিবার (১০ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলাদেশে আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ঢাকায় পৌঁছালে তাকে লাল গালিচায় স্বাগত জানাবে বাংলাদেশ। নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ শেষে ঢাকা সফর করবেন ইমানুয়েল ম্যাক্রোঁ।

বাংলাদেশের এক কর্মকর্তা শনিবার (৯ সেপ্টেম্বর) জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার, ভারত সফর শেষে রবিবার বিকাল সাড়ে ৩টায় দেশে ফেরার কথা রয়েছে। পরে, সন্ধ্যা সাড়ে ৭টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে অভ্যর্থনা জানাবেন।

১৯৯০ সালের ২২ থেকে ২৪ ফেব্রুয়ারি ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয় মিতেরার বাংলাদেশ সফরের পর, ম্যাক্রোঁই প্রথম ফরাসি নেতা, যিনি বাংলাদেশ সফর করছেন। প্রেসিডেন্ট ম্যাক্রোঁ সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে শীর্ষ বৈঠক করবেন। সোমবার ধানমন্ডি ৩২ নম্বরে, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন ম্যাক্রোঁ। এর আগে, রবিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজিত ভোজ সভায় যোগ দেবেন তিনি।

উভয় নেতা কয়েকটি দ্বিপক্ষীয় চুক্তি সই এবং একটি যৌথ সংবাদ সম্মেলন করবেন বলে আশা করা হচ্ছে।

ঢাকায় ফ্রান্সের দূতাবাস বলেছে, “ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাওয়ার লক্ষ্যে; বিশেষ করে ফ্রান্সের প্রযুক্তি ও জ্ঞান-বিজ্ঞানের ওপর ভিত্তি করে ব্যবসা সম্প্রসারণে; উভয় পক্ষের ক্রমবর্ধমান আগ্রহ দেখে আমরা রোমাঞ্চিত।”

ফ্রান্সের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে প্রেসিডেন্ট ম্যাক্রোঁর এই সফর, দু'দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার করতে, কিছু প্রকল্প বাস্তবায়নের সুযোগ হবে। বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে মোট বাণিজ্য-আকার এখন ৪৯০ কোটি ইউরো। আর বাংলাদেশি পণ্যের রপ্তানি গন্তব্য হিসেবে ফ্রান্স পঞ্চম দেশ।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বাংলাদেশ ও ফ্রান্স সরকার আন্তরিকভাবে আশা করছে; ফ্রান্সের প্রেসিডেন্টের বাংলাদেশ সফর দু'দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে। ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে থাকবেন ইউরোপ ও পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী ক্যাথরিন কোলোনা।

ফরাসি প্রেসিডেন্টের সোমবার দুপুর ২টায় ঢাকা ত্যাগের কথা রয়েছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন।

এর আগে, ইমানুয়েল ম্যাক্রোঁ-এর আমন্ত্রণে ২০২১ সালের নভেম্বরে ফ্রান্স সফর করেন শেখ হাসিনা।

XS
SM
MD
LG