অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের অশান্ত জিনজিয়াংয়ে রাষ্ট্রসমর্থিত পর্যটনের বিকাশ


ফাইল ছবি- উইঘুর নারীরা চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং অঞ্চলের কাশগার শহরের একটি পাড়ার মধ্য দিয়ে হাঁটছেন। (১৪ জুলাই, ২০২৩)
ফাইল ছবি- উইঘুর নারীরা চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং অঞ্চলের কাশগার শহরের একটি পাড়ার মধ্য দিয়ে হাঁটছেন। (১৪ জুলাই, ২০২৩)

অশান্ত জিনজিয়াংকে পর্যটন স্বর্গে রূপান্তরিত করার জন্য সরকারের প্রচেষ্টা চলছে। এর পথ ধরেই পুরাতন কাশগরের বাজারগুলোর কাবাবের দোকানগুলোতে চীনা পর্যটকদের ভীড় বেড়েই চলেছে। উইঘুরের পণ্য-কেন্দ্রিক সংস্কৃতিকে উপজীব্য করে সেখানে পর্যটন চাঙ্গা করে তোলার চেষ্টা চলছে।

কাশগর ছিল প্রাচীন সিল্ক রোডের এক মরুদ্যান। সম্প্রতি উত্তর-পশ্চিমাঞ্চলে বেইজিংয়ের সন্ত্রাসবিরোধী ঢালাও অভিযানের সময় প্রথম সারিতে ছিল এই অঞ্চল।

শহরটির উপকণ্ঠকে এক সময়ে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি ভোকেশনাল স্কুল নামে অভিহিত করতো । কিন্তু পশ্চিমা গবেষকরা এটিকে মুসলমানদের জন্য বিচারবহির্ভূত আটক শিবির হিসাবে বর্ণনা করেছেন। সেই সাথে যুক্তরাষ্ট্র একে দেশটির "গণহত্যার" নীতির সাথে সম্পর্কিত বলে মনে করছে।

উইঘুর ঐতিহ্য এবং জীবনযাত্রার উপর বছরের পর বছর ধরে আক্রমণের পরে, বর্তমানে এই অঞ্চলে সরকার দেশি এবং বিদেশী ভ্রমণকারীদের আকৃষ্ট করার চেষ্টা করছে। তারা তাদের সংস্কৃতির একটি রাষ্ট্র-অনুমোদিত সংস্করণ পুনরায় প্রতিষ্ঠিত করতে সেখানে অর্থ ব্যয় করছে।

সম্প্রতি এএফপির সাংবাদিকরা পুরাতন কাশগর পরিদর্শনে গিয়ে দেখেন, হাজার হাজার পর্যটক রাস্তার পাশে সিল্ক স্কার্ফ ও গরম নান বিক্রির দোকানগুলিতে ভিড় জমিয়েছেন।

অন্যান্য দর্শনার্থীদের দেখা যায়, হাল্কা-হলুদ ঈদ কাহ মসজিদের সামনে সেলফি তুলছেন।

চীনের হান সংখ্যাগরিষ্ঠ নৃগোষ্ঠীর সংকীর্ণ রাস্তা দিয়ে নিয়ে যাওয়ার সময় উইঘুর ট্যুর গাইড দর্শনার্থীদের বলেন, "পুরোনো শহরটি কাশগারের হৃদয় এবং আত্মা, যার দীর্ঘ ইতিহাস, সমৃদ্ধ সংস্কৃতি এবং অনন্য স্থাপত্য রয়েছে।”

কয়েক বছর আগে উইঘুর নারীদের মাথায় কাপড় দেওয়া এবং পুরুষদের লম্বা দাড়ি বাড়ানোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা সত্ত্বেও ঐতিহ্যবাহী পোশাকই এখানে জনপ্রিয় ।

বিস্তৃত এই বাজার, যেখানে হাজার হাজার ব্যবসায়ী একসময় কাপড়, মশলা এবং অন্যান্য জিনিসপত্র বিক্রি করত, গত বছর কর্তৃপক্ষ তা ধ্বংস করে দেয় বলে জানা গেছে। সরকারের উন্নয়ন অভিযানের অংশ হিসাবে সাম্প্রতিক দশকগুলিতে পুরানো শহরটির বেশিরভাগ অংশ ভেঙে ফেলা হয় এবং কিছু অংশ পুনর্নির্মাণ করা হয়।

XS
SM
MD
LG