অ্যাকসেসিবিলিটি লিংক

জি ২০ সামিট: ব্রাজিলের প্রেসিডেন্ট করলেন ‘আরআরআর’ সিনেমার ভূয়সী প্রশংসা


ব্রাজিলের প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা দ্য সিলভা বলেন, "আরআরআর একটি অত্যন্ত মজাদার এবং বিনোদনমূলক ছবি। টানা ৩ ঘণ্টার এই ছবি যথেষ্ট উপভোগ্য।"
ব্রাজিলের প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা দ্য সিলভা বলেন, "আরআরআর একটি অত্যন্ত মজাদার এবং বিনোদনমূলক ছবি। টানা ৩ ঘণ্টার এই ছবি যথেষ্ট উপভোগ্য।"

ভারতের রাজধানী দিল্লিতে দু'দিন ব্যাপী জি-২০ শীর্ষ সম্মেলনে নানা গুরুত্বপূর্ণ আলোচনা, সিদ্ধান্ত, ঘোষণা সামনে এল সম্মেলন। ২৫টি দেশের রাষ্ট্রপ্রধানরা এই সম্মেলনে অংশ নিয়েছেন। এই সম্মেলনে অংশগ্রহণ করতে এসেছিলেন ব্রাজিলের রাষ্ট্রপ্রধান লুই ইনাসিও লুলা দ্য সিলভা। শনিবার ৯ অগাস্ট তার মুখে শোনা গেল ভারত থেকে অস্কার মঞ্চে পুরস্কৃত সিনেমা ‘আরআরআর’-এর প্রশংসা।

অন্যান্য অনেক বিষয়ের মতোই ভারতীয় সিনেমা বরাবরই বিশ্বের দরবারে এক আলাদা গুরুত্ব পায়। ঠিক সেই বিষয়টিই যেন স্পষ্ট হয়ে উঠল জি-২০-র মতো গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সম্মেলনেও। প্রসঙ্গত, মাত্র কয়েক মাস আগেই ২৯২৩-এর শুরুর দিকে অস্কারের মঞ্চে ভারতকে গৌরবান্বিত করেছিল পরিচালক রাজামৌলি পরিচালিত ‘আরআরআর’ । এই ছবির ‘নাটুনাটু’ গানটি অস্কারের মঞ্চে সেরা গানের পুরস্কার জিতে নিয়েছিল। এবার সেই গানেরই প্রশংসা শোনা গেল ব্রাজিল রাষ্ট্রপ্রধানের মুখে।

তিনি বলেন, "আরআরআর একটি অত্যন্ত মজাদার এবং বিনোদনমূলক ছবি। টানা ৩ ঘণ্টার এই ছবি যথেষ্ট উপভোগ্য।" 'আরআরআর'-এ যে ভারতের উপর বৃটিশ শাসনের বিষয়টি দেখানো হয়েছে তাও উল্লেখ করেন দ্য সিলভা। তার কথায়, "আমি বিশ্বাস করি এই ছবি ব্লকবাস্টার হওয়ার মতো সবরকম উপাদান আছে।" ব্রাজিল রাষ্ট্রপ্রধান জানান, তাকে অনেকেই এই সিনেমাটি দেখতে অনুরোধ জানিয়েছিলেন। পাশাপাশি তিনি নিজেও সিনেমাটি সকলকে দেখতে অনুরোধ করেন, মন্তব্য রাষ্ট্রপ্রধানের।

স্বাভাবিক ভাবেই বিদেশি রাষ্ট্রপ্রধানের থেকে নিজের সিনেমাএ প্রশংসা শুনে উচ্ছ্বসিত পরিচালক এস এস রাজামৌলি। তিনি এক্স হ্যান্ডল (পূর্বের ট্যুইটার)-এ লেখেন, "স্যার, আপনাকে অনেক ধন্যবাদ। আপনি যে ভারতীয় ছবির উল্লেখ করেছেন এবং আরআরআর যে আপনার ভাল লেগেছে তা জেনে আনন্দ হচ্ছে।" রাজামৌলির কথায় ‘আরআরআর’ সিনেমার টিম সত্যিই খুব প্রাণবন্ত ছিল। বিদেশি রাষ্ট্রপ্রধানকে ভারতে আনন্দঘন সময় কাটানোর শুভেচ্ছা জানান রাজামৌলি।

প্রসঙ্গত, জি-২০ সম্মেলন শুরু হয়েছে ৯ অগাস্ট অর্থাৎ শনিবার থেকে। ৯ এবং ১০ সেপ্টেম্বর দু’দিন ধরে চলছে এই সম্মেলন। অতিথিদের আপ্যায়নের কোনও ত্রুটি রাখেনি নরেন্দ্র মোদী সরকার। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর তত্ত্বাবধানে ভারতের নানা প্রদেশের পদ দিয়ে সাজিয়ে তোলা হয়েছে জি-২০-র মেনু। সোনা-রুপোর থালায় অতিথিদের খাবার পরিবেশন করা হয়েছে। চলতি বছরটি আন্তর্জাতিক বাজরা বছর হওয়ায় অতিথিদের খাবারে দেখা গিয়েছে বাজরার আধিক্য। অন্যদিকে বাংলাদেশের রাষ্ট্রপ্রধান শেখ হাসিনার সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন-এর ছবিও দেখা গিয়েছে জি-২০-র মঞ্চে যার গুরুত্ব রাজনৈতিক ক্ষেত্রে অপরিসীম।

XS
SM
MD
LG