অ্যাকসেসিবিলিটি লিংক

বন্যায় গবাদিপশু মারা যাওয়ার পর সংক্রামক রোগের সতর্কবার্তা দিয়েছে গ্রিস


ম্যাক্সার টেকনোলজিস-এর স্যাটেলাইট থেকে তোলা এবং প্রকাশিত এই ছবিতে, গ্রীক শহর প্লামাস-এর একটি চিত্র দেখা যাচ্ছে। ৯ সেপ্টেম্বর, ২০২৩।
ম্যাক্সার টেকনোলজিস-এর স্যাটেলাইট থেকে তোলা এবং প্রকাশিত এই ছবিতে, গ্রীক শহর প্লামাস-এর একটি চিত্র দেখা যাচ্ছে। ৯ সেপ্টেম্বর, ২০২৩।

মধ্য গ্রীসে শক্তিশালী ঝড় ড্যানিয়েলের কারণে আকস্মিক বন্যায় প্লাবিত এলাকায় মৃতের সংখ্যা বেড়ে ১২-তে দাঁড়িয়েছে এবং এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। থেসালি এলাকার ধ্বংসপ্রাপ্ত বাড়িঘরের আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা মৃত গবাদি পশুর সংস্পর্শে থাকা লোকেদের সংক্রামক রোগ-ব্যাধি সম্পর্কে সতর্ক করে, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালাচ্ছেন স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা।

রবিবার, রাজ্যের স্বাস্থ্য ও পশুচিকিৎসা কর্মকর্তারা বলেন, তারা মৃত গবাদি পশু সংগ্রহের জন্য কয়েক ডজন বিশেষ ক্রু মোতায়েন করেছেন, পচনশীল মৃতদেহগুলিকে পোড়ানোর জন্য বিশেষ দহন-চুল্লিতে নিয়ে যাওয়া হচ্ছে।

কিন্তু কয়েক ডজন গ্রাম ও জনপদ এখনও অবরুদ্ধ হয়ে পড়ে আছে... সবগুলো এলাকায়ই বিশুদ্ধ পানি ও পয়ঃনিষ্কাশনবিহীন, এবং প্রাদুর্ভাবের আশঙ্কা আরও বাড়ছে।

পাবলিক টেলিভিশনে দেয়া ভাষণে দেশটির ডেপুটি হেলথ মিনিস্টার ইরিনি আগাপিদাকিশে বলেছেন, "মৃত গবাদিপশু পরিষ্কার করার দায়িত্ব শুধু কর্তৃপক্ষকে দেওয়া হয়েছে।" স

তিনি বলেন, "মানুষকে মৃত গবাদি পশু থেকে দূরে থাকতে হবে, এবং যেগুলো এখনো বেঁচে আছে... ছাগল, মুরগি, ভেড়া, গরু এমনকি তাদের অন্যান্য পোষা প্রাণীকেও দূষিত জায়গা থেকে দূরে সরিয়ে রাখতে হবে।"

তিনি আরও বলেন, নাহলে এর "প্রতিক্রিয়া কিন্তু ভয়ঙ্কর হবে।"

রবিবার, প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিস পুনরুদ্ধার কার্যক্রম পরিদর্শন করতে এই অঞ্চলটি সফর করেন। আগের রাতের ভাষণে তিনি কোনও সাহায্যের ঘোষণা করবেন বলে আশা করা হয়েছিল।

যদিও স্থানীয়রা আরও বেশি কিছু আশা করছে। তারা বলেছে, সবচেয়ে বড় এবং কঠিন চ্যালেঞ্জ হল ভবিষ্যত প্রাকৃতিক দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে অঞ্চলটিকে শক্তিশালী করার জন্য পুনর্গঠন করা।

XS
SM
MD
LG