অ্যাকসেসিবিলিটি লিংক

৯/১১ হামলার ২২তম বার্ষিকী পালন করল যুক্তরাষ্ট্র


কর্নেল ডেভিস নিউইয়র্ক সিটির ম্যানহাটন বারাতে ৯/১১ মেমোরিয়াল ও মিউজিয়ামে ১১ সেপ্টেম্বর, ২০০১ সালের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার ২১তম বার্ষিকী উপলক্ষে একটি অনুষ্ঠানে যোগ দেন। ১১ সেপ্টেম্বর, ২০২২।
কর্নেল ডেভিস নিউইয়র্ক সিটির ম্যানহাটন বারাতে ৯/১১ মেমোরিয়াল ও মিউজিয়ামে ১১ সেপ্টেম্বর, ২০০১ সালের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার ২১তম বার্ষিকী উপলক্ষে একটি অনুষ্ঠানে যোগ দেন। ১১ সেপ্টেম্বর, ২০২২।

১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার ২২তম বর্ষপূর্তি সোমবার পালন করা হল যুক্তরাষ্ট্রে। এই হামলায় প্রায় ৩ হাজার মানুষ নিহত হয়েছিল।

প্রেসিডেন্ট জো বাইডেন আলাস্কার অ্যাঙ্কোরেজের এক সামরিক ঘাঁটিতে সামরিক সদস্য, প্রথম প্রতিরক্ষাকারী এবং তাদের পরিবারের সদস্যদের উদ্দেশ্যে একটি ভাষণ দেবার কথা আছে। ভারতে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলন ও ভিয়েতনামের নেতাদের সঙ্গে বৈঠক সেরে ফেরার পথে বাইডেন আলাস্কায় অবতরণ করবেন।

এ বছরের ১১ সেপ্টেম্বরের বর্ষপূর্তি বেশ ভিন্নরকম, কারণ নিউইয়র্ক, পেনসিলভেনিয়া বা পেন্টাগনের সেই হামলাস্থলে অনুষ্ঠানগুলিতে প্রেসিডেন্ট উপস্থিত থাকবেন না। ফলত, এ এক বিরল সোমবার।

২০০৫ সালে প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ হোয়াইট হাউজের লনে এই দিনটি পালন করেছিলেন। আবার, ২০১৫ সালে প্রেসিডেন্ট বারাক ওবামা নিকটবর্তী ফোর্ট মিডে সামরিক বাহিনীর কাজকে সম্মান জানানোর এক অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে হোয়াইট হাউজে কয়েক মুহুর্ত নীরবতা পালন করেন।

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সোমবার নিউইয়র্কে ন্যাশনাল সেপ্টেম্বর ইলেভেন মেমোরিয়াল অ্যান্ড মিউজিয়ামে এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। প্রসঙ্গত উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে আল-কায়েদার সন্ত্রাসীরা দুটি বাণিজ্যিক বিমান অপহরণ করে নেয় এবং বিশ্ব বাণিজ্য কেন্দ্রের দুটি টাওয়ারে ধাক্কা মারে। এর ফলে উভয় স্থাপনাই ভেঙে পড়ে।

আগের বছরগুলির মতো এই সোমবার সেই সন্ত্রাসী হামলায় নিহতদের আত্মীয়স্বজন ও প্রিয়জনরা সকালে জড়ো হওয়া হাজার হাজার মানুষের সামনে ২,৯৭৭ জন মৃতের নাম উচ্চস্বরে পাঠ করেন।

ওয়াশিংটন ডিসির বাইরে ন্যাশনাল ৯/১১ পেন্টাগন মেমোরিয়ালে সোমবার মাল্যদান অনুষ্ঠানে হাজির ছিলেন ফার্স্ট লেডি জিল বাইডেন, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, স্টাফের যুগ্ম প্রধান চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি।

XS
SM
MD
LG