অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে এফ সিক্সটিন বিমান সরবরাহের প্রভাব নাকোচ করলেন পুতিন


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি এবং ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট নেদারল্যান্ডসের আইন্দহোভেনে একটি এফ সিক্সটিন যুদ্ধবিমানের পাশ দিয়ে যাচ্ছেন। ২০ আগস্ট, ২০২৩। ফাইল ছবি।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি এবং ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট নেদারল্যান্ডসের আইন্দহোভেনে একটি এফ সিক্সটিন যুদ্ধবিমানের পাশ দিয়ে যাচ্ছেন। ২০ আগস্ট, ২০২৩। ফাইল ছবি।

মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনে পশ্চিমাদের এফ সিক্সটিন যুদ্ধবিমান সরবরাহের ফলে সংঘাত দীর্ঘায়িত হবে।

ভ্লাদিভোস্টকে একটি অর্থনৈতিক ফোরামে বক্তৃতাকালে পুতিন আরও বলেন, প্রতিদিন ১ হাজার থেকে দেড় হাজার রাশিয়ান তাদের সামরিক বাহিনীতে স্বেচ্ছাসেবী হিসেবে যোগ দিচ্ছে এবং গত ছয় মাসে ২ লাখ ৭০ হাজার রাশিয়ান এতে যোগে দিয়েছে।

পুতিন আরও বলেন, রাশিয়ার বাহিনীর কাছ থেকে অঞ্চল পুনরুদ্ধারের চেষ্টা করার জন্য ইউক্রেনের পাল্টা আক্রমণ জুন মাসে শুরু হয়েছিল। এটি ব্যর্থ হয়েছে।

ইউক্রেনের বাহিনী পূর্ব এবং দক্ষিণ ইউক্রেনের বেশ কিছু গ্রাম পুনরুদ্ধার করেছে, তারা রাশিয়ার প্রতিরক্ষা লাইন এবং মাইন ফিল্ড ভেঙে সামনে এগোনোর চেষ্টা করছে।

যুক্তরাষ্ট্র গত সপ্তাহে ইউক্রেনের জন্য তার সর্বসাম্প্রতিক সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ইউক্রেনের নেতাদের সাথে পরামর্শ করার জন্য কিয়েভে একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন। ব্লিংকেন পাল্টা আক্রমণের অগ্রগতিকে “খুবই উৎসাহব্যঞ্জক” বলে অভিহিত করেছেন।

সোমবার স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনের বাহিনী যুদ্ধে যে অগ্রগতি করছে তার মূল্যায়ন অব্যাহত রেখেছে এবং ইউক্রেনে রাশিয়ার সামগ্রিক কৌশলগত লক্ষ্য ব্যর্থ হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র বলেন, সামরিক প্রচেষ্টা টিকিয়ে রাখতে রাশিয়ার অসুবিধার একটি ইঙ্গিত হলো [রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির] পুতিন “সামরিক সহায়তার জন্য [উত্তর কোরিয়ার নেতা] কিম জং উনের কাছে ভিক্ষা করার জন্য টুপি হাতে তার নিজ দেশজুড়ে ভ্রমণ করছেন।”

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG